Aajbikel

স্বাধীন ভারতে সর্বোচ্চ দাম ডিজেলে, আকাশছোঁয়া পেট্রোল

 | 
স্বাধীন ভারতে সর্বোচ্চ দাম ডিজেলে, আকাশছোঁয়া পেট্রোল

নয়াদিল্লি: গতবছরের মাঝামাঝি সময় থেকে করোনা অতিমারীর যে কোপ পড়তে শুরু করেছিল ভারতীয় অর্থনীতিতে, তার কবল থেকে এখনও পুরোপুরি বেরিয়ে আসতে পারেনি নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রের সেই অর্থনৈতিক টানাপোড়েনের ছবিটাই এবার প্রতিফলিত হচ্ছে পেট্রোল ও ডিজেলের ক্রমবর্ধমান দামে। দিল্লি মুম্বাই সহ দেশের একাধিক শহরে রেকর্ড হারে বেড়ে চলেছে পেট্রোল ডিজেলের দাম।

বৃহস্পতিবার রাজধানীতে পেট্রোলের আকাশছোঁয়া দাম, এর আগের সমস্ত রেকর্ড ভেঙে ফেলেছে। লিটার প্রতি ৮৪.২০ টাকা করে দিল্লিতে বিকোচ্ছে পেট্রোল। রাজধানীতে পর পর দু-দিন তেলের দাম বাড়াল। এদিন প্রতি লিটারে ২৩ পয়সা করে পেট্রোলের দাম এবং প্রতি লিটারে ২৬ পয়সা করে ডিজেলের দাম বাড়ানো হয়েছে৷

মূল্যবৃদ্ধির পর বর্তমানে রাজধানীতে ডিজেলের দাম গিয়ে দাঁড়িয়েছে ৭৪.৩৮ টাকায়। মুম্বইয়ে তৈল জ্বালানির দাম দিল্লিকেও হার মানায়। সেখানে লিটার প্রতি পেট্রোলের দাম ৯০.৮৩ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৮১.০৭ টাকা। বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী দিল্লিতে পেট্রোলের দামে এবং মুম্বাইতে ডিজেলের দামে তৈরি হয়েছে রেকর্ড।

বস্তুত তৈল কোম্পানিগুলি দীর্ঘ এক মাস পর ফের দাম বাড়াতে শুরু করেছে। এদের মধ্যে রয়েছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (IOC), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (HPCL)। দিল্লিতে এর আগে পেট্রোলের সর্বোচ্চ দাম ছিল ৮৪ টাকা। ২০১৮ সালের অক্টোবর মাসে ওই রেকর্ড তৈরি হয়েছিল। ডিজেলের দামও (৭৫.৪৫ টাকা) সেই একই দিনে রাজধানীতে সর্বোচ্চ রেকর্ড ছুঁয়েছিল। এদিনের মূল্য বৃদ্ধিতে এতদিনকার সেই রেকর্ড ভাঙল।

দুবছর আগে অবশ্য জনরোষে লাগাম লাগাতে সরকার কিছুটা পিছু হটেছিল। তৈল কোম্পানি গুলিও সাময়িক ভাবে দামে সংযম এনেছিল। কিন্তু বর্তমানে তেমন কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। বিশ্বের বাজারে অবস্থা এবং বিদেশী আর্থিক লেনদেনের উপর ভিত্তি করে প্রতিদিন পেট্রোলের দাম কমবেশি ওঠানামা করে থাকে। তবে অতিমারীর আবহে এই ব্যবস্থায় নিয়ন্ত্রণহীনতা চোখে পড়ার মতো বেড়ে গেছে।

Around The Web

Trending News

You May like