Aajbikel

ব্যাঙ্কেও এবার ‘নোটবন্দি’র ঘোষণা, পাওয়া যাবে না টাকা, ঝুলল নোটিস!

 | 
ব্যাঙ্কেও এবার ‘নোটবন্দি’র ঘোষণা, পাওয়া যাবে না টাকা, ঝুলল নোটিস!

নয়াদিল্লি: প্রধানমন্ত্রীর নোটবাতিলের সিদ্ধান্ত নিয়ে কাটাছেঁড়া কম হয়নি। এখনও চলছে তার সমালোচনা। পুরনো নোট বাতিল করে নতুন নোট চালু করেছিলেন। বাজারে এসেছিল ২০০০ টাকার নোট। কিন্তু গত কয়েকমাস ধরেই এই নোট 'বন্ধ' হয়ে যেতে পারে, এই আশঙ্কা করছিলেন দেশবাসী। যদিও এখনও জারি রয়েছে সেই জল্পনা। এই পরিস্থিতিতে ইন্ডিয়ান ব্যাঙ্ক তাদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, এটিএম থেকে ২০০০ টাকার নোট পাওয়া যাবে না।

ইন্ডিয়ান ব্যাঙ্ক ইতিমধ্যেই তাদের অধীনস্থ সমস্ত ব্যাঙ্ক শাখাকে এটিএম থেকে ২০০০ টাকা তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'এটিএম থেকে ২০০০ টাকার নোট পাওয়া যাবে না। এই নিয়ম লাগু হবে ১ মার্চ, ২০২০ থেকেই।' সংবাদসূত্রে জানা গেছে, এটিএম থেকে ২০০০ টাকার নোট তোলার পর গ্রাহকরা সেটা ভাঙাতে আবার ব্যাঙ্কেরই শরণাপন্ন হন। বড় নোটের পরিবর্তে ছোট নোট চান তাঁরা। ফলে যে সময় এবং ঝক্কি গ্রাহককে পোহাতে হয়, তা রুখতেই ইন্ডিয়ান ব্যাঙ্ক ২০০০ টাকার নোটের বদলে ছোট নোট এটিএম-এ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এই পরিস্থিতিতে কেউ কেউ প্রশ্ন তুলছেন, তাহলে কি ২০০০ টাকার নোটও বন্ধের দিকে? যদিও সরকারের তরফে সেরকম কোনও বিজ্ঞপ্তি জারি হয়নি। বরং চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে যা জানানো হয়েছিল, তাতে স্পষ্ট যে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার সম্ভাবনা নেই। যদিও রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়ার পরিসংখ্যান অনুসারে, নতুন চালু হওয়া নোটের মধ্যে ব্যবহার কমেছে ২০০০ টাকার নোটের।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ইন্ডিয়ান ব্যাঙ্কের তিন হাজারের বেশি এটিএম থেকে ৫০০, ২০০, ১০০ টাকার নোট পাওয়া যাবে। ২০০০ টাকার নোট পেতে গেলে সরাসরি ব্যাঙ্কের শাখায় গিয়ে যোগাযোগ করতে হবে।

Around The Web

Trending News

You May like