Aajbikel

সস্তায় বাংলাদেশকে ভ্যাকসিন দিচ্ছে ভারত, কত দাম দিতে হবে জানেন?

 | 
সস্তায় বাংলাদেশকে ভ্যাকসিন দিচ্ছে ভারত, কত দাম দিতে হবে জানেন?
 

নয়াদিল্লি: করোনা ভাইরাসের ভ্রুকুটিকে দূরে সরিয়ে স্বস্তির আশ্বাস নিয়ে এসেছে কোভিড ভ্যাকসিন। ভারতে পুণের সিরাম ইন্সটিটিউট তৈরি করেছে 'কোভিশিল্ড' ভ্যাকসিন। সিরাম নির্মিত এই ভ্যাকসিন চলতি সপ্তাহের শেষ থেকেই সাধারণের মধ্যে বণ্টন করা শুরু হবে, জানিয়েছে ভারত সরকার।

দেশের মানুষের মধ্যে ভ্যাকসিন বণ্টনের পাশাপাশি প্রতিবেশী দেশের কথাও ভুলে নেই ভারত। গত বছরের আগস্ট মাস থেকেই প্রতিবেশী বাংলাদেশকে ভ্যাকসিন দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছিল। জানা গিয়েছিল, ভারত সরকার এবং সিরাম ইন্সটিটিউটের তরফ থেকে ভ্যাকসিন প্রস্তুতি সম্পন্ন হলে প্রায় ৩ কোটি ডোজ বাংলাদেশের কাছে বিক্রি করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

কিন্তু সিরাম নির্মিত এই 'কোভিশিল্ড' ভ্যাকসিন কত দামে কিনবে বাংলাদেশ? এখনও পর্যন্ত অজানা ছিল সেই তথ্য। অবশেষে বাংলাদেশের কাছে ভ্যাকসিন বিক্রির সেই দাম প্রকাশ্যে এল। সূত্রের খবর, মাত্র ৪ মার্কিন ডলারে কোভিশিল্ডের প্রতি ডোজ বাংলাদেশের কাছে বিক্রি করা হবে। বাংলাদেশী মুদ্রার হিসেবে এই দাম দাঁড়ায় প্রায় ৩৪০ টাকা। আন্তর্জাতিক সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ডোজ প্রতি ৩ মার্কিন ডলারের সম্ভাব্য দামও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কিন্তু বাংলাদেশে ভ্যাকসিন বিক্রির দাম নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি সিরাম কর্তৃপক্ষ কিংবা ভারত বা বাংলাদেশ সরকার। ফলে আনুষ্ঠানিকভাবে এখনও এই দাম সম্পর্কে জানা যায়নি কিছু।

এদিকে ভারত সরকারের কাছে 'কোভিশিল্ড' বিক্রির দাম ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে সিরাম ইন্সটিটিউটের অধিকর্তা আদার পুনাওয়ালা। জানা গেছে, সরকারের কাছে ভ্যাকসিনের প্রথম ১ কোটি ১০ লক্ষ ডোজ মাত্র ২০০ টাকায় বিক্রি করবে সিরাম। তবে এই দাম সম্পূর্ণ ভাবে সরকারি। প্রাইভেট মাধ্যমে যদি কেই সিরাম নির্মিত কোভিশিল্ড ভ্যাকসিন কিনতে চান, তবে প্রতি ডোজের জন্য তাঁকে দিতে হবে ১০০০ টাকা। উল্লেখ্য, কোভিশিল্ডের মোট দুটি ডোজ করোনা মোকাবিলায় কার্যকরী। বাংলাদেশের কাছে যদি ৪ মার্কিন ডলারে সিরাম ভ্যাকসিন বিক্রি করে তবে সেক্ষেত্রে ভ্যাকসিন খাতে ভারতের তুলনায় প্রায় ৪৭% খরচ বেশি হবে ঢাকার। সিরাম নির্মিত ভ্যাকসিনের কার্যকারিতা প্রশংসনীয় এবং দাম সস্তা হওয়ায় ইতিমধ্যে বিশ্বের দরবারে এর চাহিদা তুঙ্গে উঠেছে।

Around The Web

Trending News

You May like