×

SBI গ্রাহকদের জন্য সুখবর! আসছে ব্যবসায়ীক লেনদেনর বড় সুবিধা

রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণার সঙ্গে সামঞ্জস্য রেখেই আনা হচ্ছে পরিষেবা
 

নয়াদিল্লি: করোনাকালে অনলাইনের বাড়বাড়ন্ত দেখা গেছে প্রায় সবক্ষেত্রেই। সামাজিক দূরত্ববিধি মেনে চলতে গিয়ে ডিজিটাল মাধ্যমের উপরেই ভরসা করেছেন অধিকাংশ মানুষ। তবে অনলাইন কেনাকাটা কিংবা ব্যবসায়িক লেনদেন প্রচলিত ছিল আগেও। পরিবর্তিত পরিস্থিতি আর বর্ধিত চাহিদার দিকে চোখ রেখে এবার ডিজিটাল আদানপ্রদানের প্ল্যাটফর্মে কার্যত বিপ্লব আনতে চলেছে এসবিআই (SBI)। 

ভারতের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবার ডিজিটাল মাধ্যমে ব্যবসায়িক আদানপ্রদানের সুবিধার জন্য আনতে চলেছে সম্পূর্ণ নতুন ও স্বতন্ত্র অনলাইন মোবাইল অ্যাপ, এমনটাই জানা গেছে সূত্রের খবরে। এই বিশেষ ইওনো মার্চেন্ট অ্যাপের (YONO merchant app)   মাধ্যমে গ্রাহকের স্মার্টফোনটাই পরিণত হয়ে যাবে ছোটখাটো একটি পিওএস (point of sale) মেশিনে। এরফলে অনলাইন আদানপ্রদানে গ্রাহকরা আরো সুবিধা পাবেন বলেই দাবি করেছে কর্তৃপক্ষ।

জানা গেছে, ডেস্কটপ বা ল্যাপটপ নয়, বর্তমানে মোবাইল ভিত্তিক প্রযুক্তিতেই জোর দিচ্ছে এসবিআই। লক্ষ লক্ষ ব্যবসায়ীকে ডিজিটাল পেমেন্ট গ্রহণে উৎসাহিত করতে চায় তারা। এ কারণেই আগামী দু'বছরে অন্তত ২ লক্ষ মানুষকে কম খরচে অনলাইন পরিষেবা দেওয়ার কথা ভাবা হয়েছে। আনা হচ্ছে নতুন মোবাইল অ্যাপ। এ প্রসঙ্গে ব্যাঙ্কের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, "পেমেন্ট ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট ফান্ড (PIDF) তৈরির যে ঘোষণা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফ থেকে করা হয়েছিল তার সঙ্গে সামঞ্জস্য রেখেই আমরা এই উদ্যোগ নিয়েছি। ব্যবসায়ীরা এখন থেকে তাঁদের এনএফসি (near field communication) যুক্ত স্মার্টফোনটিকেই পেমেন্ট গ্রহণের যন্ত্র বানিয়ে ফেলতে পারবেন, শুধুমাত্র একটি মোবাইল অ্যাপের মাধ্যমে।" স্টেট ব্যাঙ্ক এ ব্যাপারে ক্যাশলেস পেমেন্ট অ্যাপ ভিসার (Visa)সঙ্গে জোট বেঁধেছে বলেও জানা গেছে। গ্রাহকদের জন্য আরো সরল আকর্ষণীয় পরিষেবা প্রদানের ভিসা এবং এসবিআই, উভয়েই প্রতিজ্ঞাবদ্ধ, জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

From around the web

Education

Headlines