Aajbikel

গোল্ড লোন চাই? আকর্ষণীয় সুদের অফার আনল SBI, জানুন বিস্তারিত

সোনার গয়না বন্ধক রেখে লোন নিলে সুদের হার ৭.৫% ঘোষণা করেছে SBI
 | 
গোল্ড লোন চাই? আকর্ষণীয় সুদের অফার আনল SBI, জানুন বিস্তারিত

নয়াদিল্লি: দিন কয়েক আগেই গৃহ ঋণের আকর্ষণীয় অফার দিয়ে ব্যবসায়িক দুনিয়ায় শিরোনামে উঠে এসেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। গ্রাহকদের মাঝে তার রেশ কাটতে না কাটতেই এবার গোল্ড লোনেও আকর্ষণীয় সুদের সুযোগ নিয়ে হাজির হল ভারতের বৃহত্তম এই ব্যাঙ্ক। সম্প্রতি যে গোল্ড লোনের কথা ঘোষণা করেছে এসবিআই, জানা গেছে তাতে প্রায় ৭.৫ শতাংশ হারে পাওয়া যাবে সুদ। স্বভাবতই এই নতুন অফারে উচ্ছ্বসিত গ্রাহকরা।

ঠিক কী করতে হবে এই লোন পেতে গেলে? জানা গেছে, ১৮ বছরের বেশি বয়সী যে কোনো ব্যক্তি (একক অথবা যৌথ অ্যাকাউন্টের মালিকানা স্বীকৃত) এই স্বর্ণ ঋণের জন্য আবেদন করতে পারবেন। শুধু নির্দিষ্ট এবং দৃঢ় একটি আয়ের উৎস থাকলেই হবে। যে কোনো সোনার জিনিস, এমনকি ব্যাঙ্ক থেকে বিক্রিত সোনার কয়েন বন্ধক রেখেও এই লোন পাওয়া যাবে। ব্যাঙ্ক কর্মচারী ছাড়াও পেনশনভোগীরাও এই প্রকল্পের জন্য আবেদনের উপযোগী বিবেচিত হবেন। এক্ষেত্রে কোনোরকম আয়ের প্রমাণ প্রয়োজন নেই বলেই জানিয়েছে কর্তৃপক্ষ।

এসবিআই-এর এই গোল্ড লোন অফারে সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে। এছাড়া ঋণের সর্বনিম্ন সীমা ২০ হাজার টাকা। লোন প্রসেস করার জন্য ন্যূনতম একটি টাকা কেটে থাকে যে কোনো ব্যাঙ্ক, তবে স্টেট ব্যাঙ্কের ক্ষেত্রে এই পরিমাণ একেবারেই কম। গ্রাহকের পকেটের চাপ হালকা করতে আবেদনকৃত লোনের মাত্র ০.২৫ শতাংশ টাকা দিতে হবে ব্যাঙ্ককে (সঙ্গে জিএসটি)। তবে এই সামান্য টাকাটাও গ্রাহককে দিতে হবে না যদি YONO-র মাধ্যমে তাঁরা লোনের জন্য আবেদন করেন। বলা বাহুল্য ধার করা টাকা ফেরত দেওয়ার সাথে সাথেই বন্ধকী সোনা ফিরিয়ে দেবে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

গোল্ড লোনের ক্ষেত্রে ২৫%, লিকুইড গোল্ড (তরল সোনা) লোনের ক্ষেত্রে ২৫% এবং বুলেট রিপেমেন্ট গোল্ড লোনের (Bullet Repayment Gold Loan) ক্ষেত্রে ৩৫% হারে সীমানা নির্ধারণ করতে হয়েছে। প্রতি ক্ষেত্রে টাকা শোধ করার সময়সীমা হল যথাক্রমে ৩৬ মাস, ৩৬ মাস এবং ১২ মাস। স্টেট ব্যাঙ্কের এই গোল্ড লোন নেওয়ার জন্য যে কোনো পরিচয়পত্র, ঠিকানার প্রমাণপত্র এবং দুটি পাসপোর্ট সাইজের ছবি দরকার হবে।

Around The Web

Trending News

You May like