Aajbikel

সুখবর! বছর শেষেই পুরোদমে চালু হবে RTGS পেমেন্ট সিস্টেম! কী সুবিধা, জানুন বিস্তারিত

 | 
সুখবর! বছর শেষেই পুরোদমে চালু হবে RTGS পেমেন্ট সিস্টেম! কী সুবিধা, জানুন বিস্তারিত

নয়াদিল্লি:  চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই পুরোদমে চালু হতে চলেছে 'রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট পেমেন্ট' বা RTGS পেমেন্ট। অনলাইন ফান্ড ট্রানস্ফার আরো সুবিধাজনক করার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আজ এই বিষয়ে ঘোষণা করেছেন গভর্নর শক্তিকান্ত দাস।

এখনো পর্যন্ত এই RTGS পেমেন্ট সিস্টেম পুরোদমে চালু নেই। তবে আগামী ডিসেম্বর মাস থেকে সপ্তাহের ৭ দিন, ২৪ ঘন্টা এই সিস্টেম চালু থাকবে। মূলত ফান্ড ট্রান্সফারকে আরও সুবিধাজনক এবং সুরক্ষিত করার জন্যই এই সিস্টেম সম্পূর্ণভাবে চালু করার পথে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাদের তরফে জানানো হয়েছে, এই পেমেন্ট সিস্টেমে কোন ক্যাপিটাল অ্যামাউন্ট থাকবে না।

রিজার্ভ ব্যাঙ্ক স্পষ্ট করেছে, এতদিন এই সিস্টেম পুরোদমে চালু না হওয়ার জন্য আমানতকারীরা বেশ সমস্যায় পড়েছিলেন। যদিও ডিসেম্বর মাস থেকে সেই সমস্যার সমাধান হয়ে যাবে। কারণ পুরোদমে এই সিস্টেম চালু হলে ব্যাংকে অ্যামাউন্ট ট্রান্সফার সকাল ৭টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত করা যাবে। যদিও এই সময় নির্দিষ্ট নয়, বিভিন্ন ব্যাংক তাদের সুবিধামত সময় নির্ধারিত করতে পারে। সে ক্ষেত্রে অ্যামাউন্ট ট্রানস্ফার সেই সময় অনুযায়ী হবে।

এই RTGS সিস্টেম মূলত বড় ধরনের ট্রানজাকশনের জন্য ব্যবহার করা হয়। এক্ষেত্রে সবচেয়ে কম ২ লক্ষ টাকা ট্রানজেকশন করা যাবে, যদিও সবচেয়ে বেশি কত টাকা ট্রানজেকশন করা যাবে সে বিষয়ে এখনও কিছু বলা হয়নি। প্রসঙ্গত, এই সিস্টেম ফান্ড ট্রান্সফারের ক্ষেত্রে এটি দ্রুত প্রক্রিয়া। এই সিস্টেমের মাধ্যমে আপনি এক ব্যাংক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারেন। ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বা NEFT একটি বৈদ্যুতিন ফান্ড ট্রান্সফার সিস্টেম যা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত লেনদেন করতে পারেন। তবে RTGS-র ক্ষেত্রে চলতি ডিসেম্বর থেকে ২৪ ঘন্টাই ব্যাংক ট্রান্সফার করা সম্ভব হবে।

Around The Web

Trending News

You May like