×

ছাড়িয়ে গেল ৮২! ফের রেকর্ড পতন ভারতীয় মুদ্রার

 
টাকা

নয়াদিল্লি: গত মে মাসে ভারতীয় মুদ্রার বড় অবনমন হয়েছিল। রেকর্ড মাত্রায় টাকার দাম সবচেয়ে নিচে চলে গিয়েছিল। কিন্তু তার থেকেও যে খারাপ অবস্থা হবে কয়েক মাসের মধ্যে তা হয়তো অনেকেই কল্পনা করেনি। এবার টাকার দামে আরও বড় পতন হল। শুক্রবার সকালে বাজার খুলতেই ৩৩ পয়সা পড়ে যায় টাকার দাম। ফলে এখন ডলারের তুলনায় টাকার দাম গিয়ে দাঁড়িয়েছে ৮২ টাকা ৩৩ পয়সা। এটাই আপাতত সর্বকালীন পতনের রেকর্ড কারণ এর আগে কখনও ৮২ টাকা পেরোয়নি টাকার দাম।

আরও পড়ুন: ব্যাঙ্কের গ্রাহককদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটের ওপর বাড়ছে সুদের হার

দেশের অর্থনীতি নিয়ে শেষ কয়েক বছর ধরেই বিরোধীরা কেন্দ্রের বিজেপি সরকারকে তোপ দেগে আসছে। কিন্তু সেই ইস্যুতে প্রত্যক্ষভাবে কোনও পদক্ষেপ করতে দেখা যায়নি কেন্দ্রকে। আগে অবশ্য তারাই ভারতীয় অর্থনীতি নিয়ে ইউপিএ সরকারকে আক্রমণ করত মনমোহন সিং জমানায়। কিন্তু বর্তমানে দেখা গিয়েছে, বিজেপি আমলেই সবথেকে করুণ অবস্থায় চলে এসেছে ভারতীয় মুদ্রা। এই অবস্থা এখনও বজায় থাকছে। পরিসংখ্যান বলছে, শুধু ২০২২ সালেই টাকার দাম ১০.৬ শতাংশ কমে গিয়েছে। গত ৮ বছরে এই পতনের অঙ্কটা ২৫ শতাংশের বেশি, যা যথেষ্ট উদ্বেগের।

এর আগে মে মাসে টাকার দাম হয়েছিল ৭৭ টাকা ৪৬ পয়সা। এখন সেটা ৮২ টপকে গিয়েছে। তাই অবশ্যভাবে বলা যায়, কেন্দ্রীয় সরকারের নীতি নিয়ে এবার আরও বেশি করে প্রশ্ন তুলতে শুরু করবে কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলগুলি। তবে হঠাৎ করে কেন এত পতন হল টাকার দামে? বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি তো আছেই, এছাড়াও অপরিশোধিত তেলের ক্রমাগত মূল্যবৃদ্ধি, বিশ্বব্যাপী আর্থিক মন্দার আশঙ্কা, বিদেশি বিনিয়োগের অভাব এই অবস্থা সৃষ্টির অন্যতম কারণ।

From around the web

Education

Headlines