Aajbikel

আরও বাড়বে EMI! ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়াল RBI

 | 
Shaktikanta Das announced repo rate. রেপো রেট বাড়ছে না, জানালেন শক্তিকান্ত দাস।

নয়াদিল্লি: মে মাসের পর জুন৷ ফের বাড়ল রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৷ ধাক্কা সাধারণ মানুষের পকেটে৷  এই নিয়ে পরপর দু’মাস রেপো রেট বৃদ্ধি করল আরবিআই। বুধবার আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানান, মানিটারি পলিসির বৈঠকের পর ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ 

আরও পড়ুন- EPF সুদে কোপ, ৪৩ বছরে সর্বনিম্ন

আরবিআই এর রেপো রেট ৪.৪০% থেকে বেড়ে ৪.৯০ শতাংশ করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্পমেয়াদি ঋণ দেয় তাকে বলে রেপো রেট৷ আরবিআই রেপো রেট বাড়ানোয় বাড়ি-গাড়ির জন্য নেওয়া ব্যাঙ্কঋণের সুদের হারও এবার বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেক্ষেত্রে সাধারণ মানুষের উপর ইএমআইয়ের বোঝা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে৷ বিভিন্ন ব্যাঙ্কের লোনের ইএমআইও এবার মহার্ঘ হয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

গত ৪ মে রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৪.৪ শতাংশ করেছিল আরবিআই৷  এক মাসের মধ্যে ফের এই বৃদ্ধি৷ এ প্রসঙ্গে বিশেষজ্ঞদের ব্যখ্যা, সাধারণত মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতেই সুদের হার বাড়ানো হয়ে থাকে। এর দু’টি কারণ রয়েছে। এক, গ্রাহকদের লাগামছাড়া ঋণ দেওয়ার ব্যাপারে  ব্যাঙ্কগুলিকে যাতে কিছুটা হলেও নিয়ন্ত্রণে রাখা যায়৷ দুই, সহজলভ্য ঋণ না পেলে সাধারণ মানুষের মধ্যে বিলাসবহুল দ্রব্য কেনার প্রবণতাও অনেকটাই কমবে৷ আর চাহিদার অভাব হলে দাম কমবে বিলাসবহুল দ্রব্যের।

 

Around The Web

Trending News

You May like