Aajbikel

৮৫% গ্রাহক অ্যাকাউন্টে জমা করেছে টাকা, ২০০০-র নোট নিয়ে জানাল RBI

 | 
2000 note

নয়াদিল্লি: আগামী অক্টোবর মাস থেকে বাজার থেকে বাতিল হচ্ছে ২০০০ টাকার নোট। বেশ কয়েক সপ্তাহ হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই ঘোষণা করেছে। কিন্তু আপাতত এই নোট ব্যাঙ্কে জমা করা যাবে এবং তার নিয়মও জানিয়ে দেওয়া হয়েছে। তাহলে কত টাকা এখনও পর্যন্ত জমা পড়েছে ব্যাঙ্কগুলিতে? সেই হিসেব দিয়েছে আরবিআই। জানান হয়েছে, বাজারে ছাড়া ২০০০ টাকার নোটের ৫০ শতাংশ ইতিমধ্যেই ফেরত এসেছে। 

২০১৬ সালে কেন্দ্রের বিজেপি সরকার পুরনো ৫০০ টাকার নোট বদলে নতুন নোট আনে এবং ১০০০ টাকার নোট বাতিল করে আনা হয় ২০০০ টাকার নোট। ৭ বছরের মাথায় নতুন এই ২০০০ টাকার নোট বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত বাজারে যে নোট আছে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেগুলি ব্যাঙ্কে বদল করে বা অ্যাকাউন্টে জমা দেওয়া যাবে। এদিন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানান, বিভিন্ন ব্যাঙ্ক থেকে যে তথ্য তারা জেনেছেন তাতে প্রায় ৮৫ শতাংশ নোটই গ্রাহকের অ্যাকাউন্টে ঢুকেছে। ফলে অনুমান, বিভিন্ন ব্যাঙ্কে নগদ জোগানের যে সমস্যা তৈরি হয়েছিল তা মিটে যাবে এবার। 

কিন্তু ঠিক কোন কারণে বন্ধ হল ২০০০ টাকার নোট? বিশ্লেষকরা জানিয়েছেন, দীর্ঘ দিন থেকেই রিজার্ভ ব্যাঙ্ক একটি 'ক্লিন নোট' পলিসি মেনে আসছে, এক্ষেত্রেও তাই হয়েছে। অনুমান করা হচ্ছে, যে উদ্দেশ্য নিয়ে ২০০০ টাকার নোট চালু করা হয়েছিল, সেই উদ্দেশ্য পূরণ হয়ে গিয়েছে। তাই আর এই নোটের প্রয়োজন পড়বে না, সেই কারণেই বাজার থেকে তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

Around The Web

Trending News

You May like