Aajbikel

'অদৃশ্য ঘাতক' করোনা মোকাবিলায় সজাগ থাকতে হবে: আরবিআই গভর্নর

 | 
'অদৃশ্য ঘাতক' করোনা মোকাবিলায় সজাগ থাকতে হবে: আরবিআই গভর্নর

নয়াদিল্লি: কোভিড ১৯ ভাইরাসের প্রভাব দেশের অর্থনীতির ওপর পড়বে বলেই মার্চ মাস নাগাদ জানিয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস। সম্প্রতি করোনাকে অদৃশ্য গুপ্তঘাতক বলে উল্লেখ করেছেন তিনি। পাশাপাশি গোটা বিশ্বের ত্রাস কোভিড ১৯ মোকাবিলায় আরবিআই-ও যে সর্বদা সজাগ রয়েছে সেই কথাও এদিন বলেছেন তিনি।

আরবিআই-য়ের গভর্নর শক্তিকান্ত দাস এদিন বলেন, 'কোভিড ১৯ একটি অদৃশ্য গুপ্তঘাতক। মানবজীবন ও বৃহৎ অর্থনীতির ক্ষেত্রে সংক্রমণ এবং ভয়াবহ হয়ে ওঠার আগেই ভাইরাসটিকে নিয়ন্ত্রণে আনতে হবে। এই পরিস্থিতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল অর্থনীতির বিভিন্ন সেক্টরে অর্থ সংস্থানের দরকার। এর মাধ্যমেই অর্থনীতি চাঙ্গা করতে হবে।' গোটা বিশ্ব টের পাচ্ছে এই মহামারীর প্রভাব। সেই প্রেক্ষিতে দেশের অবস্থা সম্পর্ককে তিনি বলেন, 'আমরা এমন একটা পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি, যা চোখে দেখা যায় না। গোটা দেশ ভুগছে। এই মহামারীর প্রকোপে প্রভাবিত পারিবারিক অর্থনীতির হাল ফেরাতে আমাদের সচেষ্ট হতে হবে।' তবে তিনি আশাবাদী যে, সরকারের তরফে বিভিন্ন পদক্ষেপ করা হচ্ছে। আরবিআই-ও সচেষ্ট রয়েছে এই ক্ষেত্রে। গভর্নর বলেন, 'সমাজের এই অসহায় পরিস্থিতি মোকাবিলায় সরকারের তরফে বিভিন্ন পদক্ষেপ করা হয়েছে। অর্থনীতি চাঙ্গা করতে আমরা প্রতিদিন কাজ করছি। ত্রাণ সরবরাহ থেকে শুরু করে অর্থ সংস্থানের পদক্ষেপও করছে আরবিআই।'

করোনার সমস্যা কাটিয়ে দেশের অর্থনীতিকে বাঁচাতে আরবিআই-এর তরফে ৩.৭৪ লক্ষ কোটি টাকা পাবে ব্যাঙ্কগুলি, যা নাগরিকদের ঋণ দেওয়ার ক্ষেত্রেও কাজে লাগবে বলেই জানিয়েছিলেন শক্তিকান্ত দাস। এছাড়াও সরকারি ও বেসরকারি ব্যাঙ্কের আমানতকারীদের টাকাও যে সুরক্ষিত রয়েছে, সেই বার্তাও জনগণের উদ্দেশ্যে দিয়েছেন আরবিআই গভর্নর। গত মার্স মাসে করোনার প্রভাব যে দেশের অর্থনীতিতে পড়বে, সেই আশঙ্কার কথাও জানিয়েছিলেন তিনি। তবে সেই সঙ্কটজনক পরিস্থিতি মোকাবিলায় কী করতে হবে, তার আঁচও পাওয়া গেছে ব্যাঙ্কিং রেগুলেটর গভর্নরের বক্তব্যে।

Around The Web

Trending News

You May like