Aajbikel

ছন্দে ফিরল অর্থনীতি, তৃতীয় ত্রৈমাসিকে বাড়ল জিডিপি

 | 
ছন্দে ফিরল অর্থনীতি, তৃতীয় ত্রৈমাসিকে বাড়ল জিডিপি

মুম্বই: করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে ভারতীয় অর্থনীতির যে অবস্থা হয়েছিল তার থেকে কিছুটা হলেও ছন্দ ফিরল সে। তৃতীয় ত্রৈমাসিকে ০.৪ শতাংশ বেড়েছে মোট জাতীয় উৎপাদন বা জিডিপি। সেই প্রেক্ষিতে ইতিবাচক বৃদ্ধিতে ফিরেছে ভারতীয় অর্থনীতি এবং মন্দায় ইতি ঘটেছে। করোনাভাইরাস পরিস্থিতি এবং লকডাউন কার্যকরী হওয়ার জন্য গত দুটি ত্রৈমাসিকে ভারতের অর্থনীতি একেবারে তলানিতে চলে গিয়েছিল। সেই জায়গা থেকে তৃতীয় ত্রৈমাসিকে উঠে দাঁড়িয়েছে সেটি।

গতবছর লকডাউন কার্যকরী হওয়ার জন্য চলতি অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে জিডিপি নেমে গিয়েছিল ২৩.৯ শতাংশে। দ্বিতীয় ত্রৈমাসিকে তা হয়েছিল ৭.৩ শতাংশ। পরপর দুই ত্রৈমাসিকে জিডিপির এই হাল থাকায় সার্বিকভাবে মন্দা ঘোষণা করা হয় দেশে। তবে তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ০.৪ শতাংশ হয়েছে বলে জানা গিয়েছে। যদিও পুরোপুরি অর্থনৈতিক ছন্দে কবে ফিরতে পারবে দেশ সে নিয়ে এখনও স্পষ্ট ইঙ্গিত মেলেনি। তবে মনে করা হচ্ছে, কৃষি, নির্মাণ এবং পরিষেবা ক্ষেত্র চাঙ্গা হওয়ার ফলে এই জিডিপি বৃদ্ধি হয়েছে। তবে এই বছর মোট জিডিপি ৮ শতাংশ সংকুচিত হবে বলেই মনে করছে অর্থনৈতিক বিশেষজ্ঞরা। তবে আপাতত মন্দা পরিস্থিতি কাটিয়ে উঠে এসেছে ভারতীয় অর্থনীতি, এটা আপাতত স্বস্তির খবর। যদিও গতকাল গত ১০ মাসের মধ্যে সবচেয়ে বড় পতন হয়েছে সেনসেক্সে।

তবে বিভিন্ন সমীক্ষাকারী সংস্থা এর আগেই ইঙ্গিত দিয়েছিল যে, পরের আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধি অনেকটাই বাড়তে পারে।‌ এমনকি তা বেড়ে হতে পারে ১১.৫ শতাংশ। মূলত করোনাভাইরাস পরিস্থিতির জন্যই ভারতীয় অর্থনীতির এই শোচনীয় অবস্থা তৈরি হয়েছে বলে দাবি করা হচ্ছিল। এক্ষেত্রে অবশ্য ও বিরোধীরা কেন্দ্রীয় সরকারের দিকে আঙ্গুল তুলেছিল অপরিকল্পিত লকডাউন কার্যকরী করার জন্য। তার পাশাপাশি ছিল বেকারত্ব ইস্যু। সব মিলিয়ে অর্থনৈতিক অবস্থা টালমাটাল ছিল গোটা দেশের। তবে আপাতত কিঞ্চিৎ স্বস্তি মিলছে জিডিপি বৃদ্ধির ফলে। 

Around The Web

Trending News

You May like