Aajbikel

বেসরকারি ক্ষেত্রে বেতন বৃদ্ধির সম্ভাবনা

 | 
টাকা

নয়াদিল্লি: বেসরকারি ক্ষেত্রে কর্মরত প্রার্থীদের বেতন বৃদ্ধির সম্ভাবনার ইঙ্গিত মিলল এক সমীক্ষা রিপোর্টে৷


করোনা পরিস্থিতি আর লকডাউনের জেরে বিশ্বের অর্থনৈতিক অবস্থা বেশ টালমাটাল হয়েছে৷ চরম আর্থিক অনিশ্চয়তার মধ্যে দিয়ে গিয়েছে বিশ্ব অর্থনীতি৷ বিশ্বজুড়ে গত দেড় বছরে শুধু যে বেকারত্ব বেড়েছে তাই নয়, চাকরিরতদের বেতনও হ্রাস পেয়েছে৷ সেই প্রভাব থেকে বাদ যায়নি ভারতের অর্থনীতিও৷ তবে এবার সেই ছবিটা বদলানোর ইঙ্গিত পাওয়া গিয়েছে এক সমীক্ষায়। সম্প্রতি গ্লোবাল প্রফেশনাল সার্ভিস প্রোভাইডার  Aon Plc-এর তরফে প্রকাশিত সমীক্ষা রিপোর্টে দেখা গিয়েছে, ২০২২ সালে একাধিক ক্ষেত্রে কর্মরত প্রার্থীদের গড় বেতন বাড়তে পারে। 


সমীক্ষার রিপোর্ট বলছে, ২০২২ সালে একাধিক বেসরকারি সংস্থা তাদের কর্মীদের বেতন ৯.৪ শতাংশ হিসেবে বাড়াতে পারে ৷ ৩৯টি ক্ষেত্রের মোট এক হাজার ৩৫০টি সংস্থাকে নিয়ে এই সমীক্ষা করা হয়েছিল। এই সব সংস্থাগুলি কোভিড ১৯ টিকাকরণের মাধ্যমে ফের কর্মক্ষেত্রে স্বভূমিকায় ফিরে আসতে সক্ষম হয়েছে। খুব ধীর গতিতে হলেও, লাভের অঙ্ক ঘরে তুলতে পারছে সংস্থাগুলি। ফলে এতেই কর্মীদের বেতন বৃদ্ধির আশা করা হচ্ছে।


আসছে বছর আইটি সেক্টরে ১১.২ শতাংশ হিসেবে বেতন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে৷ এরপর ১০.৬ শতাংশ হারে বেতন বৃদ্ধি পেতে পারে প্রোফেশনাল সার্ভিসেস এবং ই-কমার্স সেক্টরে৷ রিয়েল এস্টেট ক্ষেত্রে কর্মীদের বেতন ৮.৮ শতাংশ বাড়তে পারে৷ উল্লেখ্য, এ বছরই রিয়েল এস্টেট সেক্টরে ৬.২ শতাংশ বেতন বৃদ্ধি পেয়েছে ৷ ২০২১ সালে ৩৭ শতাংশ সংস্থা বেতন বৃদ্ধির জন্য তৈরি ছিল। তবে ২০২২ সালে সেই সংখ্যাটা বেড়ে ৪৩ শতাংশ হওয়ার সম্ভাবনা রয়েছে। 

Around The Web

Trending News

You May like