Aajbikel

করোনা আবহে HDFC ব্যাংকের শেয়ার কিনল চিনা সংস্থা

 | 
করোনা আবহে HDFC ব্যাংকের শেয়ার কিনল চিনা সংস্থা

নয়াদিল্লি: গোটা বিশ্ব করোনা সংক্রমণে জেরবার। এরই মধ্যে হাউসিং ডেভেলপমেন্ট ফিন্যান্স কর্পোরেশন লিমিটেডের (এইচডিএফসি) প্রায় ১.৭৫ কোটি টাকার শেয়ার কিনল চীনের শীর্ষ ব্যাঙ্ক। করোনা মহামারীর পরিস্থিতিতে চীনের এমন পদক্ষেপ বিশ্ব অর্থনীতির ক্ষেত্রে বিশেষ অর্থবহ বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। এইচডিএফসি লিমিটেডের তরফে এই বিবৃতি প্রকাশকে কেন্দ্র করে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন রাহুল গান্ধীও।

গত ২০১৯ সালেই শেয়ার কিনেছিল পিপলস ব্যাঙ্ক অফ চায়না, এমনই জানিয়েছেন এইচডিএফসি-র ভাইস চেয়ারম্যান ও সিইও কেকি মিস্ত্রি। তাঁর কথায়, গত বছরের মার্চ মাস থেকেই এইচডিএফসি-র ০.৮ শতাংশ শেয়ার কিনেছিল চীনের ওই ব্যাঙ্কটি। বর্তমানে তা বেড়ে হয়েছে ১.১ শতাংশ। সংবাদসূত্রের দাবি, সেই শেয়ার মূল্য ১ কোটি ৭৪ লক্ষ ৯২ হাজার ৯০৯ টাকা। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যেই এই শেয়ার কিনেছে চীনের শীর্ষ ব্যাঙ্কটি, এমনই জানা গেছে সংবাদসূত্রে। এমনিতেই জানুয়ারি মাসের পর থেকে স্টকের ক্ষেত্রে এইচডিএফসি লিমিটেডের বেহাল অবস্থা।

বিশ্বব্যাপী করোনার জেরেই এই ভয়ানক পরিস্থিতি তৈরি হয়েছে। এরই মধ্যে পিপলস ব্যাঙ্ক অফ চায়নার ভারতীয় সংস্থায় শেয়ার কেনার খবরে উদ্বেগ প্রকাশ করেছেন রাহুল গান্ধী। তিনি টুইটে বলেন, 'ব্যাপক অর্থনৈতিক মন্দার কারণে দুর্বল হয়ে পড়ছে বহু ভারতীয় সংস্থা। এই সঙ্কটজনক অবস্থা বিদেশি লগ্নিকারীদের কাছে খুবই আকর্ষণীয়। এই জাতীয় সঙ্কটের সুযোগে দেশি সংস্থাগুলি যাতে বিদেশি সংস্থা অধিগ্রহণ করতে না পারে, সরকার সেই বিষয়টি নিশ্চিত করুক।'

করোনা সংক্রমণ যে গোটা বিশ্ব অর্থনীতিতে বিরাট প্রভাব ফেলবে, সেই আশঙ্কা আগেই করেছিলেন ভারতের বৃহত্তম গৃহ ঋণপ্রদানকারী সংস্থা এইচডিএফসি-র চেয়ারম্যান দীপক পারেখ। ২০১৮ সালের চেয়েও ভয়ানক মন্দার কথা শোনা গেছে বিশেষজ্ঞদের মুখেও। এই পরিস্থিতিতে দাঁড়িয়েও ভারতীয় সংস্থার শেয়ার কেনার মতো পিপলস ব্যাঙ্ক অফ চায়নার পদক্ষেপ গোটা বিশ্বের কাছে তাৎপর্যপূর্ণ, মনে করছেন নেটিজেনদের একাংশ।

Around The Web

Trending News

You May like