Aajbikel

চাকরি বদলালেও PF অ্যাকাউন্ট নিয়ে নো টেনশন, বদলে গেল নিয়ম

 | 
প্রভিডেন্ট ফান্ড

কলকাতা: এবার চাকরি বদলালেও পিএফ নিয়ে ঝামেলা নেই৷ ইপিএফও অ্যাকাউন্ট ম্যানুয়ালি ট্রান্সফারের আবেদন করতে হবে না৷  UAN নম্বর কী বদলে যাচ্ছে না থাকবে একই?

চাকরি পরিবর্তন করলেই বদলাতে হয় পিএফ অ্যাকাউন্টও। নাহলে আগের অফিসে কাজ করার সময় যে টাকা আপনার অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়েছিল পিএফ অ্যাকাউন্টে জমা রাখার জন্য, তা আর পাবেন না। এই চিন্তা শেষ হল এবার৷ চাকরি বদল করলে, এবার নিজে থেকেই স্থানান্তরিত হয়ে যাবে ইপিএফও অ্যাকাউন্টও।
কী খবরটা শুনে স্বস্তি লাগছে না? কর্মীদের সামান্যতম ভুলে অনেক সময়ই জলে যেত মোটা টাকা। তবে এবার পিএফ নিয়ে সেই ঝঞ্ঝাট শেষ৷


নতুন নিয়মে জানা যাচ্ছে, চাকরি বদলের সময় এবার থেকে ইপিএফও অ্যাকাউন্ট ম্যানুয়ালি ট্রান্সফারের আবেদন করতে হবে না। ইপিএফও নিজে থেকেই অ্যাকাউন্ট স্থানান্তর বা ট্রান্সফার করার পরিষেবা শুরু করেছে। ১ এপ্রিল থেকেই এই পরিষেবা চালু হয়েছে। আগে এক চাকরি ছেড়ে অন্য কোনও চাকরিতে যোগ দিলে, ইউএএন নম্বর দিয়ে পিএফ অ্যাকাউন্ট ট্রান্সফারের আবেদন জানাতে হত। এবার থেকেই সেই ঝামেলা থাকল না আর।
 


তাহলে আগের যা ব্যালেন্স ছিল সেটাই কি থাকবে? নাকি এই পরিষেবার জন্য কাটা হবে কোনও অতিরিক্ত চার্জ? জানা যাচ্ছে নতুন চাকরি পরিবর্তন করলে, ইপিএফ অ্যাকাউন্টে টাকা স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তরিত হয়ে যাবে। এর জন্য কোনও আবেদন বা ফর্ম ফিল-আপ করতে হবে না। মাসের পর মাস অপেক্ষাও করতে হবে না অ্যাকাউন্ট ট্রান্সফারের জন্য।
 


পিএফ অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে বাধ্যতামূলক ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN)। একাধিক চাকরি করলেও এক ব্যক্তির যাতে একাধিক আইডি বা অ্যাকাউন্ট তৈরি না হয়, তার জন্যই কেন্দ্রীভূত প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে ইউএএন। পিএফ ছাড়াও বিভিন্ন পরিষেবা প্রদান করে UAN। যার মধ্যে রয়েছে UAN কার্ড, সমস্ত ট্রান্সফার-ইন বিশদ সহ একটি আপডেট করা পিএফ পাসবুক, বর্তমান পিএফ আইডির সঙ্গে পূর্ববর্তী পিএফ আইডি লিঙ্ক করা, ক্রেডিট সংক্রান্ত মাসিক এসএমএস। কর্মচারীরা তাদের বেতনের ১২ শতাংশ EPF-এ জমা হয়। কর্মীদের পাশাপাশি যে সংস্থায় কর্মরত, সেই সংস্থার তরফেও ইপিএফ অ্যাকাউন্টে সমান পরিমাণ টাকা জমা করা হয়। তবে এবার আর এ সংক্রান্ত কোনও ঝামেলাই রইল না

Around The Web

Trending News

You May like