Aajbikel

করোনা: ২৮% সম্পত্তি হারালেন মুকেশ, ছিটকে গেলেন ধনীদের তালিকা থেকে

 | 
করোনা: ২৮% সম্পত্তি হারালেন মুকেশ, ছিটকে গেলেন ধনীদের তালিকা থেকে

নয়াদিল্লি: করোনার জেরে ধরাশায়ী বিশ্বের প্রথম সারিতে থাকা ধনকুবেররাও। শেয়ার বাজারে ধস নেমেছে বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রভাবে। আর সেই ধাক্কায় প্রথম দশ থেকে ছিটকে গেলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান‌ ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি। গত দু'মাসে তাঁর সম্পত্তি কমেছে ২৮ শতাংশ। এমনই তথ্য সামনে এনেছে হুরুন রিপোর্ট ইন্ডিয়া। সম্পত্তিহানির তালিকায় রয়েছেন বিল গেটস, মার্ক জুকারবার্গ, ল্যারি পেজ, মাইকেল ব্লুমবার্গ, উদয় কোটাকের মতো কুবেররাও।


কোভিড ১৯-এর জেরে বিশ্ব অর্থনীতিতে মন্দার আশঙ্কা আগেই করেছেন বিশেষজ্ঞরা। এদিকে শেয়ার বাজারে ২৬ শতাংশ ধস নেমেছে। মার্কিন ডলারের তুলনায় টাকার মূল্য কমেছে ৫.২ শতাংশ। আর সেই কারণেই ভারতীয় উদ্যোগপতিরা ধরাশায়ী। এমনই দাবি করেছেন হুরুন রিপোর্ট ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর অনস রহমান। সংবাদসংস্থা এনডিটিভি জানিয়েছে, ভারতের ধনকুবেরদের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছেন মুকেশ আম্বানি।

তিনি এর আগে গোটা বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় ৮ নম্বরে ছিলেন। বর্তমানে সেখানে থেকে পৌঁছেছেন ১৭ নম্বরে। ক্ষতির মুখে পড়া ভারতের অন্যান্য উদ্যোগপতিদের মধ্যে নাম উঠে এসেছে গৌতম আদানি, এইচসিএল টেকনোলজির শিব নাদার ও ব্যাঙ্কার উদয় কোটাকের নামও। নতুন তালিকা অনুসারে এই মুহূর্তে বিশ্বের ধনকুবেরদের প্রথম  জনের মধ্যে রয়েছেন একজনই। তিনি মুকেশ আম্বানি। ভারতের তিনজনের নাম এই তালিকা থেকে বাদ পড়লেও সূত্রের খবর, সেখানে চীনা উদ্যোগপতি ছ'জনের নাম সংযোজিত হয়েছে।

বিশ্বে ধনকুবেরদের তালিকায় এসেছে বদল। ২৮ শতাংশ সম্পত্তি কমেছে ফ্রান্সের বার্নার্ড আর্নল্টের। ৯ শতাংশ সম্পত্তি হ্রাস হওয়া সত্ত্বেও বিশ্বের ধনী ব্যক্তির তালিকায় শীর্ষে রয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তাঁর সম্পত্তির পরিমাণ ১৩১ বিলিয়ন ডলার। ১৪ শতাংশ সম্পত্তি কমেছে বিল গেটসের। সম্পত্তির পরিমাণ ৯১ বিলিয়ন ডলার নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। এছাড়াও ক্ষতির মুখে পড়েছেন মার্ক জুকারবার্গ, ল্যারি পেজরাও।

Around The Web

Trending News

You May like