Aajbikel

প্লেটের বদলে কলাপাতা, কৃষকদের কথা ভেবে অভিনব উদ্যোগ আনন্দ মাহিন্দ্রা

 | 
প্লেটের বদলে কলাপাতা, কৃষকদের কথা ভেবে অভিনব উদ্যোগ আনন্দ মাহিন্দ্রা

নয়াদিল্লি: করোনা পরিস্থিতি মোকাবিলায় নিজের বেতনের ১০০ শতাংশই দেবেন, ঘোষণা করেছিলেন আনন্দ মাহিন্দ্রা। সংস্থার তরফে এদিকে মাস্ক, স্যানিটাইজার উৎপাদনের কথাও উঠে এসেছিল সংবাদের শিরোনামে। এবার কৃষকদের কথা ভেবে অভিনব উদ্যোগ নিল তারা। মাহিন্দ্রা গ্রুপের কারখানার ক্যান্টিনে কর্মীদের খাওয়ার প্লেটের বদলে দেখা গেল কলাপাতার ব্যবহার। আনন্দ মাহিন্দ্রা নিজেই এই উদ্যোগের কথা টুইটা করে জানিয়েছেন।

গোটা বিশ্ব জুড়ে করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে। ভারতেও বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই অবস্থা সামাল দিতে এর আগে নানা পদক্ষেপ করেছেন আনন্দ মাহিন্দ্রা। এবার কৃষকদের কথা মাথায় রেখে তাঁদের কারখানার ক্যান্টিনের কর্মীদের খাবারের প্লেটের বদলে কলাপাতা ব্যবহারের নির্দেশ দিয়েছে সংস্থাটি। ৯ এপ্রিল তিনি টুইটে জানিয়েছেন, পদ্ম রামনাথ নামে একজন সিনিয়র জার্নালিস্ট তাঁকে পরামর্শ দিয়েছেন।

মাহিন্দ্রা গ্রুপের কারখানার ক্যান্টিনে প্লেটের বদলে যদি কলাপাতা ব্যবহার করা হয়, তাহলে কৃষকরা উপকৃত হবেন, এই কথা ওই সিনিয়র জার্নালিস্ট তাঁকে মেলে লিখেছেন। এই পরামর্শ শোনামাত্র ক্যান্টিনের কর্মীরা তা বাস্তবায়িত করেছে বলে জানিয়েছেন আনন্দ মাহিন্দ্রা। এই ঘটনা তিনি টুইট করা মাত্র নেটিজেনরা এই অভিনব প্রয়াসের প্রশংসা করেছেন। শুধু তা-ই নয়, সম্প্রতি মাহিন্দ্রা গ্রুপ একটি বিশেষ দল গঠন করেছেন। কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটিজ (সিএসআর) নামে ওই দলটি ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের সাহায্য করবে বলেই সংবাদসূত্রে প্রকাশ।

এদিকে করোনা পরিস্থিতিতে উদ্যোগপতিদের এগিয়ে আসার কথা সরকারের তরফে একাধিকবার জানানো হয়েছিল। মার্চ মাসেই আনন্দ মাহিন্দ্রা জানিয়েছিলেন, ভারতে করোনা মহামারীর ত্রাণকার্যে নিজের সম্পূর্ণ বেতন দেবেন তিনি। এছাড়াও কোভিড ১৯-এর সঙ্কটজনক পরিস্থতিতে ফেসমাস্ক, হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করতেও ব্রতী হয়েছে মাহিন্দ্রা গ্রুপ। চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের জন্য ফেসশিল্ডও উৎপাদন করছে সংস্থাটি। এসবের মধ্যে কৃষকদের কথা মাথায় রেখে কলাপাতার ব্যবহারের সিদ্ধান্তকেও সাধুবাদ জানিয়েছেন নেটিজেনরা।

Around The Web

Trending News

You May like