Aajbikel

এক বার টাকা দিলেই আজীবন পেনশন দেবে LIC, পড়ুন বিস্তারিত

 | 
এক বার টাকা দিলেই আজীবন পেনশন দেবে LIC, পড়ুন বিস্তারিত
নয়াদিল্লি: ভারতীয় জীবন বিমা নিগমের অভাবনীয় পলিসি জীবন অক্ষয় আবারও চালু করা হয়েছে। এই প্রকল্পে একবার বিনিয়োগ করলে আমৃত্যু পেনশনের সুবিধা পাওয়া যায়। তবে এখানে নির্দিষ্ট কিছু নিয়ম ও শর্তাবলী রয়েছে।


বিনিয়োগের নিয়ম ও শর্তাবলী:  জীবনবিমা নিগমের এই পলিসিতে বিনিয়োগের কোনও ঊর্দ্ধসীমা নয়, তবে এখানে নূন্যতম ১ লক্ষ টাকা বিনিয়োগ করতে হয়। ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে প্রতিমাসে ১২ হাজার টাকা করে পেনশনের সুবিধা রয়েছে। ফলে মাসিক প্রয়োজন হিসেবে টাকা বিনিয়োগ করা যেতে পারে।

কারা এই সুবিধা পেতে পারেন: ৩৫ থেকে ৮৫ বছর বয়স্করা এই পলিসি করতে পরারেন। তবে পেনশনের টাকার প্রয়োজনীয়তা অনুযায়ী ১০টি বিকল্প দেওয়া হয়। সেখান থেকে নিজের চাহিদা বা প্রয়োজন অনুসারে একটি বিকল্প বেছে নিতে হয়। এই পলিসিতে একজনকে জয়েন্ট অ্যানুইটি হিসেবে রাখা হয়। পলিসির দলিলে এই বিষয়ে বিস্তারিত উল্লেখ রয়েছে।

পেনশনের টাকা পাওয়ার পদ্ধতি:  মোট চারভাবে পাওয়া যায় পেনশনের টাকা। বার্ষিক পেনশনের ব্যবস্থা। সেক্ষেত্রে পলিসির নিয়ম অনুযায়ী বছরে একবার মোটা অঙ্কের টাকা পাওয়া যায়। বছরে দুবারও পেনশনের টাকা পাওয়া যায়। এছাড়াও রয়েছে ত্রৈমাসিক পেনশনের সুবিধাও, অর্থাৎ তিনমাস পরপর পেনশনের টাকা মিলতে পারে। তবে বেশিরভাগই মানুষেরই মাসিক পেনশন প্রকল্পই পছন্দ। সেই সুবিধাও রয়েছে জীবন বিমন বিমা নিগমের এই পলিসিতে৷

বিশেষজ্ঞ বা এজেন্টরা এই বিষয়ে পরামর্শ দিয়েছে থাকেন। পলিসি করতে ইচ্ছুক থাকলে তাঁদের সঙ্গে যোগাযোগ করে বিস্তারিত খোঁজখবর নিয়ে এই পলিসিতে নিজের নাম নথিভুক্ত করা যেতে পারে৷

Around The Web

Trending News

You May like