Aajbikel

সর্বনিম্ন সুদে মোটা অঙ্কের পার্সোনাল লোন! কোন ব্যাঙ্ক দিচ্ছে?

 | 
সুদ

কলকাতা: আপনি কি পারসোনাল লোন নিতে চাইছেন? জানেন মাসে মাসে কত টাকা সুদ গুনতে হবে আপনাকে? এক লক্ষ টাকার পার্সোনাল লোনে সবথেকে কম ইন্টারেস্টের হার নিচ্ছে কারা? একটা দুটো নয়,এরকম পাঁচটা ব্যাঙ্কের নাম রইল এই প্রতিবেদনে।

এটা তো ফ্যাক্ট যে পার্সোনাল লোন খুবই ব্যয়হুল একটি বিষয়। কিন্তু অনেক সময়ই টাকার প্রয়োজনে মানুষ ব্যাঙ্কের থেকে পার্সোনাল লোন নিতে বাধ্য হন। তবে সেক্ষেত্রে কয়েকটা জিনিস মেইনটেইন করতে হয় সেগুলো থাকবে ভিডিওর লাস্টে। কিন্তু আপনার প্রয়োজনে যে ব্যাঙ্কগুলো ১ লক্ষ টাকার ঋণে সর্বনিম্ন সুদের হার অফার করছে সেই লিস্টে থাকছে কারা? শুধু সুদের হার নয়, সঙ্গে জানাব আপনার মাসিক কিস্তি কত কী পড়বে। 


প্রথমেই থাকছে বন্ধন ব্যাঙ্ক। যারা কিনা ৯.৪৭ শতাংশ সুদের হার থেকে শুরু করে এবং বন্ধন ব্যাঙ্ক এক লক্ষ টাকার পার্সোনাল লোনে সবচেয়ে সস্তা সুদের হার অফার করে যাতে থাকছে চার বছরের পরিশোধের মেয়াদ। আপনার EMI পড়ছে ২৫৯২ টাকা

IndusInd ব্যাঙ্ক- পার্সোনাল লোনে ১০.৪৯ শতাংশ থেকে শুরু করে সুদের হার অফার করে।  চার বছর পরিশোধের সময়সীমা। এক লক্ষ টাকা ঋণের  প্রতি মাসে EMI ২৫৬০ টাকা


অ্যাক্সিস ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সিটিব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক। যারা পার্সোনাল লোনের উপর ১০.৭৫ শতাংশ থেকে শুরু করে সুদের হার ধার্য করে।  চার বছর পরিশোধের মেয়াদ। সেক্ষেত্রে এক লক্ষ টাকা ঋণের EMI পড়বে ২৫৭২ টাকা৷ পার্সোনাল লোনের উপর ১০.৮ শতাংশ থেকে শুরু করে যারা ইন্টারেস্টের হার ধার্য করে। চার বছর পরিশোধের সময়সীমা সহ এক লক্ষ টাকা লোনের EMI ২৫৭৫ টাকা৷ 

এগুলোর বাইরে গিয়েও আপনি বাঁছতে পারেন- কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ককে। পার্সোনাল লোনের উপর ১০.৯৯ শতাংশ থেকে শুরু করে ইন্টারেস্টের হার ধার্য করে। 
চার বছর পরিশোধের মেয়াদ।  এক লক্ষ টাকার ঋণের EMI ২৫৮৪ টাকা৷

গ্রাহকদের জন্য আরও একটা ভালো অপশন হতে পারে ভারতের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যাদের পার্সোনাল লোনে ইন্টারেস্ট রেট শুরু হয় ১১.১৫ শতাংশ থেকে। একইভাবে চার বছরের পরিশোধের মেয়াদ। এক লক্ষ টাকার লোনে EMI ২৫৯২ টাকা গুণতে হবে আপনাকে প্রতি মাসে৷ 

 

এছাড়াও রয়েছে সরকারি মালিকানাধীন ব্যাঙ্ক অফ বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। এই ব্যাংকগুলো থেকেও লোন নিলে আপনার ইন্টারেস্ট রেট গুণতে হবে কম।

তবে একটা কথা মাথায় রাখবেন, খুব প্রয়োজন ছাড়া পার্সোনাল লোন না নেওয়াই ভালো। আর হ্যাঁ, ভাল ক্রেডিট স্কোর দ্রুত পার্সোনাল লোন পেতে সহজ করে। তাই সেটাকে মেনটেইন করার চেষ্টা করবেন। কিন্তু সতর্ক থাকুন; লোন পাওয়া সহজ হলেও, আপনি যদি আপনার সমান মাসিক কিস্তি মিস করেন বা মূল অ্যামাউন্ট পরিশোধ না করতে পারেন, সেক্ষেত্রে কিন্তু আপনার ক্রেডিট স্কোর খারাপ হবে এবং ব্যাংকের সঙ্গে গন্ডগোল বাড়বে। তাই বুঝে পা ফেলুন। 

আর বাধ্য হয়ে উপায় না থাকলে পার্সোনাল লোন নিচ্ছেন ঠিকই কিন্তু তার আগে থেকেই যদি আপনি আপনার আয়ের অঙ্ককে প্রপারলি ম্যানেজ করে  আপনার সঞ্চিত অর্থ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন৷ সেটা কিন্তু আপনাকে অসময়ে বেটার রেজাল্ট দেবে। সেক্ষেত্রে আপনার আয় ও ব্যায় এবং অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে  সেবি অনুমোদিত মিউচুয়াল ফান্ড ডিস্ট্রিবিউটার আপনাকে সঠিক মিউচুয়াল ফান্ড নির্বাচনে সহযোগিতা করতে পারেন৷ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চাইলে আপনি ফোন করতে পারেন ৯০৯৩২১১২১১ নম্বরে৷ মনে রাখতে হবে, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ৷ তবে লক্ষ্য স্থির থাকলে এই মিউচুয়াল ফান্ড ব্যাঙ্ক এফডির থেকেও আপনাকে বেশি রির্টান দিতে পারে৷ আপনার ভরসার জায়গা হয়ে উঠতে পারে।

Around The Web

Trending News

You May like