Aajbikel

কোথায় বিনিয়োগ করবেন SIP নাকি RD? কোনটা বেশি নিরাপদ?

 | 
বিনিয়োগ

কলকাতা: অর্থনীতির বাজারে অন্যতম সঙ্কট মুদ্রাস্ফীতি। তিন মাসের মধ্যে সর্বাধিক মুদ্রাস্ফীতির হার ছিল গত বছর নভেম্বর মাসে। মুদ্রাস্ফীতি বৃদ্ধির জেরে অস্থিরতা তৈরি হচ্ছে বাজারে। এই পরিস্থিতিতে কোথায় বিনিয়োগ করবেন?  

এমন অনেকেই আছেন, যাঁরা সর্বদাই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত৷ ঝুঁকি নিতে তাঁরা পিছপা হন না৷ স্টক মার্কেট সম্পর্কেও খোঁজখবর রাখেন, তাঁরা সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপিতে বিনিয়োগ করতেই বেশি পছন্দ করেন। বলে রাখি, গত কয়েক বছর ধরেই মিউচুয়াল ফান্ডের এসআইপিতে বিনিয়োগ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে যাঁরা একেবারেই অর্থনৈতিক ঝুঁকি নিতে চান না,  তাঁরা বেছে নিতে পারেন রেকারিং ডিপোজিটের মতো বিনিয়োগ মাধ্যমকে৷ 


এখন প্রশ্ন হল, বর্তমানে বাজারের যা অবস্থা, তাতে কোথায় বিনিয়োগ করা বেশি লাভজনক হবে? এসআইপি নাকি রেকারিং ডিপোজিট? তার আগে জেনে নেওয়া দরকার এসআইপি এবং রেকারিং ডিপোজিট আসলে কী?

এসআইপি-

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপি হল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার একটি পদ্ধতি৷ এখানে একজন বিনিয়োগকারী একটি মিউচুয়াল ফান্ড স্কিম বেছে নেন এবং নির্দিষ্ট ব্যবধানে তার পছন্দের নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করে থাকেন। একসঙ্গে মোটা টাকা বিনিয়োগ নয়, বরং নির্দিষ্ট সময়ের ব্যবধানে কিস্তিতে বিনিয়োগ করেন বিনিয়োগকারীরা।

রেকারিং-

মাঝারি এবং নিশ্চিত রিটার্ন সহ কম-ঝুঁকিপূর্ণ বিনিয়োগের মাধ্যমগুলির মধ্যে রেকারিং ডিপোজিট হল একটি জনপ্রিয় বিনিয়োগ বিকল্প৷ এখানে বিনিয়োগকারীদের বিনিয়োগকৃত অর্থের জন্যে মূলধন গ্যারান্টি দেওয়া হয়।


এ বার দেখে নেওয়া যাক রেকারিং ডিপোজিট এবং এসআইপি-র মধ্যে পার্থক্য কতখানি? রেকারিং ডিপোজিট বা আরডি-তে নিশ্চিত রিটার্ন পাওয়া যায়। কিন্তু মিউচুয়াল ফান্ডের এসআইপি-র রিটার্ন নির্ভর করে বিনিয়োগকারীদের উপর৷ তাঁরা কতটা ঝুঁকি নিচ্ছেন, সেটাই আসল কথা৷ 

রেকারিং ডিপোজিট সরাসরি বাজারের সঙ্গে যুক্ত নয়। ফলে বাজারের ওঠা-নামার খুব বেশি প্রভাবও পড়ে না। ফলে এখানে বিনিয়োগের ঝুঁকিও নেই। ফলে এখানে আপানার টাকাও সম্পূর্ণ নিরাপদ। কিন্তু এসআইপি-র রিটার্ন নির্ভর করে বাজারের ওঠা-নামার উপর৷ মনে করুন, কেউ বিনিয়োগের জন্য ইক্যুইটি ফান্ড বেছে নিয়েছেন। সেক্ষেত্রে স্টক মার্কেটের উপর নির্ভর করে যেমন লাভের মুখ দেখতে পারেন, তেমনই লোকসান হওয়াটাও অস্বাভাবিক নয়। তবে এএমএফআই-থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, দীর্ঘ মেয়াদে এসআইপিতে বিনিয়োগ করলে সাধারণত ভাল রিটার্নই পাওয়া যায়।

রেকারিং ডিপোজিটের ক্ষেত্রে যেহেতু সুদের হার পূর্বনির্ধারিত থাকে, সেহেতু বিনিয়োগকারীরা হিসাব করে বুঝেই যান কত টাকা রিটার্ন আসতে চলেছে। এসআইপি-র রিটার্ন সরাসরি বাজারের সঙ্গে যুক্ত থাকায় বাজার উঠলে দুর্দান্ত রিটার্ন মিলতে পারে৷  আর পড়লে লোকসান৷ 

রেকারিং ডিপোজিটের ক্ষেত্রে কোনও বিনিয়োদকারী সময়ের আগে বিনিয়োগ বন্ধ করে দিলে তাঁকে জরিমানা দিতে হতে পারে। এসআইপি আপনি যে কোনও সময়েই বন্ধ করে দিতে পারেন৷ এমনকি জরিমানা ছাড়াই টাকা তুলে নেওয়াও যায়।

এখন প্রশ্ন, কোন মিউচুয়াল ফান্ডে আপনি বিনিয়োগ করবেন? মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য সবচেয়ে জরুরি আপনার মাসের আয় ও খরচ এবং সঞ্চয় পরিকল্পনা করা৷ এবং আগামী দিনে আপনার অর্থনৈতিক লক্ষ্য ঠিক কী, তার ভিত্তিতে বেছে নিতে পারেন সঠিক মিউচুয়াল ফান্ড৷ কিন্তু কীভাবে নির্দিষ্ট করবেন অর্থনৈতিক লক্ষ্য পূরণ? চাইলে আপনিও ফোনে যোগাযোগ করতে পারেন SEBI অনুমোদিত মিউচুয়াল ফান্ড ডিস্টিবিউটারের সঙ্গে৷ মিউচুয়াল ফান্ড ডিস্টিবিউটার আপনার অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে সঠিক মিউচুয়াল ফান্ড নির্বাচনে সহযোগিতার করবেন৷ মনে রাখবেন, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে অবশ্যই অর্থনৈতিক লক্ষ্য নির্দিষ্ট করা জরুরি৷ আপনি চাইলে মাসে মাসে কিংবা বছরে নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করতে পারবেন? কীভাবে করবেন, সবই জানিয়ে দেনেব মিউচুয়াল ফান্ড ডিস্টিবিউটার৷ বিস্তারিত জানতে এখনই ফোন করুন ৯০৯৩২১১২১১ এই নম্বরে৷  যে কোনও কাজের দিন সকাল ৯ থেকে বিকেল ৫টার মধ্যে যে কোনও সময়ে ফোন করতে পারেন। মিউচুয়াল ফান্ডের পাশাপাশি টার্ম ইনস্যুরেন্স, বিনিয়োগ কিংবা সঞ্চয় পরিকল্পনা, ক্রেডিট কার্ড কিংবা ঋণ নিতে চাইলেও ফোন করতে পারেন ৯০৯৩২১১২১১ এই নম্বরে। তবে রেকারিং ডিপোজিট বোক বা এসআইপি, যেখানেই বিনিয়োগের করুন না কেন, আগে থেকে ভাল করে দেখে নিন। ভাল করে সব শর্তাবলি পড়ে নিয়ে তবেই পা বাড়ান৷ কারণ, বাজারে বিনিয়োগ করা ঝুঁকিপূর্ণ৷ সে আপনি যে মাধ্যমেই সঞ্চয় করে থাকুন না কেন৷ তবে, বাজারে ঝুঁকি থাকলেও সেই ঝুঁকির পরিমাণ কমানো সম্ভব৷

Around The Web

Trending News

You May like