Aajbikel

প্রতি মাসে রোজগার করতে বিনিয়োগ করুন এমআইএসে

 | 
টাকা

নয়াদিল্লি: পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমের মাধ্যমে প্রতি মাসে রোজগারের গ্যারান্টি রয়েছে৷ তবে এই স্কিম থেকে রোজগার করতে হলে এককালীন অর্থ বিনিয়োগ করতে হবে। এই স্কিমে বিনিয়োগকারী প্রতি মাসে টাকা পেতে থাকবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই স্কিমে টাকা বিনিয়োগ করা অত্যন্ত নিরাপদ। বাজারে কোনও সময় মন্দা দেখা দিলেও, এই বিনিয়োগ নিয়ে চিন্তা করতে হয় না৷ এই স্কিমের মেয়াদ পাঁচ বছর৷


পোস্ট অফিসে এমআইএসের সুদের হার 6.6 শতাংশ। মানে কোনও ব্যক্তি যদি এককালীন ৪.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে, তিনি ম্যাচুরিটির পরের পাঁচ বছর ২৯,৫০০ টাকা করে পাবেন। অর্থাৎ, প্রতি মাসে ২৪৭৫ টাকা করে পাবেন৷ মোট ১,৪৮, ৫০০ টাকা সুদ৷ এই অ্যাকাউন্ট খুলতে নথি হিসেবে আধার, ভোটার কার্ড অথবা পাসপোর্ট জমা দিতে হয়। এছাড়া দিতে হবে দু'টি পাসপোর্ট সাইজ ছবি এবং ঠিকানা প্রমাণপত্র৷ সব নথি একসঙ্গে নিয়ে পোস্ট অফিসে গিয়ে এমআইএসের জন্য নির্দিষ্ট ফর্ম পূরণ করে জমা দিতে হবে৷ এই ফর্মটিকে অনলাইন থেকেও ডাউনলোড করে নেওয়া যেতে পারে। এই ফর্মে নমিনির নামও দিতে হবে।


মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করেও এই অ্যাকাউন্ট খোলা যায়। এই টাকা চেক বা ক্যাশ যে কোনও ভাবেই দেওয়া যেতে পারে। যে কোনও ভারতীয় নাগরিক এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। একক বা জয়েন্ট অ্যাকাউন্টও খোলা যায়৷ জয়েন্ট অ্যাকাউন্টে খুললে সকলের সুদই সমান ভাবে দেওয়া হয়। প্রয়োজনে জয়েন্ট অ্যাকাউন্টকে সিঙ্গেল অ্যাকাউন্টে, আবার সিঙ্গেল অ্যাকাউন্টকেও জয়েন্ট অ্যাকাউন্টে বদলে ফেলা সম্ভব৷ তবে অ্যাকাউন্টে এই পরিবর্তনের জন্য সমস্ত অ্যাকাউন্ট মেম্বারদের উপস্থিত থাকতে হবে৷ এই স্কিমে ম্যাচুরিটির পর সুদ প্রতি মাসে অ্যাকাউন্টে জমা করা হয়। 

এই অ্যাকাউন্টের সুবিধা হল এটিকে এক পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে সরিয়ে নেওয়া যেতে পারে। 
 

Around The Web

Trending News

You May like