Aajbikel

১ ফেব্রুয়ারি জনমোহিনী অন্তর্বর্তী বাজেট পেশ করতে চলেছে কেন্দ্র!

 | 
বাজেট History of Union budget of India

নিজস্ব প্রতিনিধি:  সামনেই লোকসভা নির্বাচন। তার আগে কেন্দ্রীয় সরকার প্রথা অনুযায়ী অন্তর্বর্তী বাজেট অর্থাৎ 'ভোট অন অ্যাকাউন্ট' পেশ করতে চলেছে ১ ফেব্রুয়ারি। সেই সূত্রে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ জনমোহিনী বাজেটের পথেই হাঁটবেন বলে মনে করা হচ্ছে। মধ্যবিত্ত শ্রেণির মন পেতে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানো হবে বলে খবর। সেক্ষেত্রে রাম মন্দির উদ্বোধনের কথা তুলে ধরে উপহার হিসেবে ন্যূনতম পঞ্চাশ হাজার টাকার অতিরিক্ত আয়কর ছাড়ের সীমা বাড়ানো হতে চলেছে বলে একটি সূত্রে জানা গিয়েছে।

এছাড়া কৃষক ও শ্রমিকদের জন্য একাধিক প্রকল্পের কথা তুলে ধরা হতে পারে এই বাজেটে। সেই সঙ্গে কর্মসংস্থান নিয়েও থাকবে জোরালো বার্তা। এর পাশাপাশি অতীতের মতোই বিভিন্ন ক্ষেত্রে পরিকাঠামো খাতে বরাদ্দ বাড়ানো হবে বলে কেন্দ্রের একটি সূত্রে জানা যাচ্ছে। ওয়াকিবহাল মহল মনে করছে এই অন্তর্বর্তী বাজেটে এমন কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানাবে কেন্দ্র, যা লোকসভা নির্বাচনে বিজেপিকে অনেক বেশি মাইলেজ দেবে। সেক্ষেত্রে কর হ্রাস করে পেট্রোপণ্যের দাম কমানোর মতো বড় ঘোষণা হতে পারে বলেও অর্থ মন্ত্রকের একটি সূত্রে খবর।

এমনিতেই বিজেপি এই লোকসভা নির্বাচনে ফেভারিট হিসেবে নামছে। এখনও পর্যন্ত বিরোধীরা আসন সমঝোতা করতে পারেনি। বলা যায় বিরোধীরা ছন্নছাড়া অবস্থায় রয়েছে। এই আবহের মধ্যে নীতিশ কুমার বিরোধী জোট ছেড়ে এনডিএ শিবিরে ফিরে গিয়েছেন। যা নিঃসন্দেহে বড় ধাক্কা বিরোধীদের কাছে। ঠিক তারপরেই আসছে অন্তর্বর্তী বাজেট পেশের দিন। সেখানে কেন্দ্র জনমোহিনী পথে হেঁটে আমজনতার মন জয়ের চেষ্টা করবে এটাই স্বাভাবিক। ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ হওয়ার পর ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বাজেট অধিবেশন। এরপরই কার্যত লোকসভা ভোটের দামামা পুরোপুরি বেজে যাবে। আর লোকসভা নির্বাচনের পর কেন্দ্রে যে নতুন সরকার গঠিত হবে তারা পরবর্তী পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে। বিজেপি নিশ্চিত তারা আবার জিতে কেন্দ্রে ক্ষমতায় এসে নতুন উদ্যমে পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে। পাল্টা বিরোধীদের দাবি এবার কেন্দ্রে সরকার বদল হবে। এই চাপানউতোরের মধ্যেই ফেব্রুয়ারি মাসের প্রথম তারিখে অন্তর্বর্তী বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাই সেই বাজেটে কি কি উপহার দেশবাসীকে দেয় কেন্দ্র, সেটাই এখন দেখার।

Around The Web

Trending News

You May like