Aajbikel

লগ্নিকারীদের জন্য সুখবর! নিশ্চিত করা হল রেলওয়ের IPO শেয়ার! জানুন বিস্তারিত

 | 
লগ্নিকারীদের জন্য সুখবর! নিশ্চিত করা হল রেলওয়ের IPO শেয়ার! জানুন বিস্তারিত

নয়াদিল্লি: করোনা ভাইরাস ও তার মোকাবিলায় দেশ জুড়ে ঘোষিত লকডাউন আর্থিক দিক থেকে বিপর্যস্ত করেছিল ভারতকে। কিন্তু করোনা ভ্যাকসিনের আশ্বাসে মানুষের মন থেকে অতিমারীর আতঙ্ক এখন কেটে গেছে অনেকটাই। নুইয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে উঠে পড়ে লেগেছে সরকারও। সেই আবহেই এবার ভারতীয় রেলওয়ের তরফ থেকেও এল সুখবর।

ভারত সরকার কর্তৃক অনুমোদিত সংস্থা ইন্ডিয়ান রেলওয়ে ফাইনান্স করপোরেশন এবার নিশ্চিত করল তাদের ইনিশিয়াল পাবলিক অফারিং (IPO) এলাকা। এই ঘোষণায় সংশ্লিষ্ট ক্ষেত্রে বিনিয়োগকারীদের মুখে নিঃসন্দেহে হাসি ফোটাবে। রেলওয়ের নির্দিষ্ট ওয়েবসাইট খুললেই দেখা যাবে বিনিয়োগকারীদের আবেদন। কীভাবে করপোরেশনের আইপিও এলাকার তথ্য যাচাই করা যাবে? রইল তার বিশদ বিবরণ।

আবেদনের স্টেটাস দেখার জন্য বিনিয়োগকারীদের প্রথমে যেতে হবে BSE website-এ। এরপর ইস্যু টাইপ (Equity), ইস্যু নেম (Indian Railway Finance Corporation) সিলেক্ট করে অ্যাপ্লিকেশন নম্বর ও প্যান নম্বর দিতে হবে। এরপর সার্চ বাটনে ক্লিক করলেই দেখা যাবে স্টেটাস।

এছাড়া, রেজিস্টারের ওয়েবসাইটে গিয়েও অ্যাপ্লিকেশন স্টেটাস দেখা যাবে। সেখানে আবেদনকারীকে প্রথমে আইপিও নাম (Indian Railway Finance Corporation) সিলেক্ট করতে হবে। তারপর অ্যাপ্লিকেশনের ধরণ সিলেক্ট করে ((ASBA or NON-ASBA) অ্যাপ্লিকেশন নম্বর দিতে হবে। ক্লায়েন্ট নম্বর বা প্যান নম্বরের ক্ষেত্রেও সংশ্লিষ্ট জায়গায় গিয়ে নম্বর টাইপ করে দিলেই কাজ হবে। সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে এএসবিএ অ্যাকাউন্ট থেকে বরাদ্দ অর্থ আনব্লক হয়ে যাবে। বিনিয়োগকারীদের নির্দিষ্ট ডিম্যাট অ্যাকাউন্টে এভাবেই চলে যাবে নির্ধারিত অর্থ। সূত্রের খবর, আগামী ২৯ জানুয়ারির মধ্যেই বিদেশের শেয়ার বাজারে সমপরিমাণ শেয়ার পৌঁছে যাবে।

Around The Web

Trending News

You May like