Aajbikel

৭ বছরে রেকর্ড আয় কেন্দ্রের, পরিষেবা শিল্পে আশার আলো দেখছে ভারত!

 | 
৭ বছরে রেকর্ড আয় কেন্দ্রের, পরিষেবা শিল্পে আশার আলো দেখছে ভারত!

নয়াদিল্লি: দেশের অর্থনীতি নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে কেন্দ্রকে। একদিকে জিডিপি হ্রাস, অন্যদিকে বেসরকারিকরণের নীতির বিরোধিতায় সরব দেশবাসীর একাংশ। এই পরিস্থিতিতে ভারতের প্রভাবশালী পরিষেবা সেক্টরগুলি আশার আলো দেখাচ্ছে বলেই প্রকাশ সমীক্ষায়। ভারতের পরিষেবা সেক্টরগুলি ক্রমেই উন্নতির দিকে এগোচ্ছে বলে সূত্রের খবর। বুধবার প্রকাশিত একটি বেসরকারি সমীক্ষা বলছে, প্রভাবশালী পরিষেবা সেক্টরগুলির সূচক রেকর্ড হারে বেড়েছে, যা গত সাতবছরের হিসেবে সর্বোচ্চ। আর এই তালিকায় শীর্ষে রয়েছে আইএইচএস মার্কিট ইন্ডিয়া সার্ভিসেস পারচেসিং ম্যানেজার্স।

গত বছর ডিসেম্বর মাসের পরিসংখ্যান অনুযায়ী, আইএইচএস মার্কিট ইন্ডিয়া সার্ভিসেস পারচেসিং ম্যানেজার্স নামক সংস্থাটির সূচক ছিল ৫৩.৩। চলতি বছরের জানুয়ারি মাসে সেই সূচক বেড়ে দাঁড়িয়েছিল ৫৫.৫-এ। গত মাসে যা আরও বৃদ্ধি পেয়ে হয়েছে ৫৭.৫। ২০১৩ সালের পর সূচকের হার ২০২০ সালের ফেব্রুয়ারি মাসেই সর্বোচ্চ বলে জানিয়েছে সমীক্ষা। সংস্থাটির তরফে অর্থনীতিবিদ পলিয়ান্না ডে লিমা বলেন, ২০১৯-২০২০ অর্থবছরের তৃতীয় কোয়ার্টার থেকেই ভারতীয় পরিষেবা দপ্তরে এক নতুন হাওয়া বয়েছে, যা পূর্বের দূরবস্থা ও অপ্রত্যাশার সম্ভাবনাকে নাকচ করে দিচ্ছে। এছাড়াও তিনি এই প্রসঙ্গে জানিয়েছেন, জাতীয় এবং আন্তর্জাতিক বাজারে পরিষেবা সেক্টরের চাহিদা অভাবনীয়ভাবে বেড়েছে।

ভারতের পরিষেবা সেক্টরগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হল পরিবহন, রেস্তোরাঁ, ব্যাঙ্ক, বীমা, জমি কেনাবেচার মতো ক্ষেত্রগুলি। ভারতের জিডিপি-তে এই পরিষেবা সেক্টরের বিশেষ ভূমিকার কথা বলেন বিশেষজ্ঞরা। জিডিপি ছাড়াও বৈদেশিক বিনিয়োগের প্রবণতা, রফতানি এমনকী, কর্মসংস্থানের ক্ষেত্রেও বিশেষ প্রভাব ফেলে পরিষেবা সেক্টর। ২০১৮-২০১৯ অর্থবছরে এই সেক্টরগুলি ভারতীয় অর্থনীতিতে আশার আলো দেখিয়েছিল। সেই ধারা অব্যাহত রয়েছে। বর্তমানে সেই সূচক পৌঁছেছে রেকর্ডে। সেদিক থেকে ভারতের প্রভাবশালী পরিষেবা সেক্টরের উন্নতিকে ভারতীয় অর্থনীতির পক্ষে ইতিবাচক বলেই মনে করছেন বিশেষজ্ঞমহলের একাংশ।

Around The Web

Trending News

You May like