Aajbikel

মিউচুয়াল ফান্ডে টাকা রাখেন? বেহাল ইক্যুইটি ফান্ডে কমেছে বিনিয়োগ

 | 
মিউচুয়াল ফান্ডে টাকা রাখেন? বেহাল ইক্যুইটি ফান্ডে কমেছে বিনিয়োগ

নয়াদিল্লি: করোনার প্রভাবে গোটা বিশ্ব জুড়ে অর্থনৈতিক মন্দা পরিস্থিতির আশঙ্কা করেছেন বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা। ইক্যুইটি ফান্ডেরও বেহাল দশা। দেশজুড়ে লকডাউন পরিস্থিতি স্তব্ধ করে রেখেছে সমস্ত দিক। এই পরিস্থিতিতে অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ডস ইন ইন্ডিয়া (এএমএফআই)একটি রিপোর্টে জনিয়েছে, মার্চের তুলনায় এপ্রিলে ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের মাত্রা অর্ধ্বেক হয়েছে। একমাসের ব্যবধানে কমেছে প্রায় ৪৭ শতাংশ।

শুক্রবার অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ডস ইন ইন্ডিয়া একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাদের পরিসংখ্যান অনুসারে, চলতি বছরের মার্চ মাসে ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ হয়েছিল ১১৭.২২ বিলিয়ন টাকা। গত এপ্রিল মাসে তা কমে হয়েছে ৬২.১২ বিলিয়ন টাকা। অর্থাৎ রিপোর্ট অনুসারে, ৪৭ শতাংশ কমেছে ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের প্রবণতা। এএমএফআই প্রধান এনএস ভেঙ্কটেশ বলেন, 'আমার মনে হয় বিনিয়োগকারীরা পুনরায় মূল্যায়ণ করছেন। কোভিড ১৯ ভাইরাসের কতটা  প্রভাব প্রথম কোয়ার্টারে পড়েছে এবং মার্কেটের গতি ঠিক কোন দিকে, সেটাই বোঝার চেষ্টা করছেন তাঁরা।'

বহু বিনিয়োগকারী মার্কেটের মূল্যায়নের জন্য শেয়ার বাজারের দিকে আগ্রহ বেশি দেখাচ্ছেন। স্বাভাবিকভাবেই পিছিয়ে পড়ছে ইক্যুইটি মিউচুয়াল ফান্ড। বিশেষজ্ঞদের একাংশের মত, লকডাউনের জেরেই তৈরি হচ্ছে এই ধরনের পরিস্থিতি। প্রাইম ইনভেস্টরের তরফে বিদ্যা বালা জানিয়েছেন, মানুষ যতদিন না নিজের স্বাভাবিক অবস্থায় ফিরছেন অর্থাৎ নিজের জীবন, চাকরি, বেতন প্রভৃতি প্রত্যেকটি বিষয় নিয়ে যতদিন না চিন্তা দূর হচ্ছে, ততদিন পর্যন্ত বাজারের অবস্থা আরও সঙ্কটজনক হয়ে উঠবে।

গোটা দেশ জুড়ে লকডাউন। তৃতীয় দফার লকডাউন জারি থাকবে আগামী ১৭ মে পর্যন্ত। এর ফলে চরম অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়তে চলেছে দেশবাসী। আর সেই ধারা অব্যাহত ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রেও। এই ফান্ডে বিনিয়োগ গত একমাসে প্রায় অর্ধ্বেকে নেমে এসেছে। যা বর্তমান পরিস্থিতির নিরিখে আশঙ্কা তৈরি করছে বিশেষজ্ঞদের মনে।

Around The Web

Trending News

You May like