Aajbikel

বাজেটে কিসের দাম বাড়ল? কমল কিসের? দেখুন বিস্তারিত

 | 
বাজেটে কিসের দাম বাড়ল? কমল কিসের? দেখুন বিস্তারিত

নয়াদিল্লি: দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সিতারামন। করোনা অতিমারী পরবর্তী সময়ে এই বাজেটের দিকেই তাকিয়ে ছিল গোটা দেশ। নিম্নবিত্ত থেকে শুরু করে ধনী শিল্পপতি, বাজেট নিয়ে প্রত্যাশা সকলেরই ছিল তুঙ্গে।

আজ পয়লা ফেব্রুয়ারি সকাল ১১টায় চলতি অর্থবছরের সংসদীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী। একুশ শতকের তৃতীয় দশকের এই প্রথম বাজেটকে প্রধানমন্ত্রীর পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে 'আত্মনির্ভর ভারত' গড়ার অন্যতম পদক্ষেপ বলেছেন নির্মলা সিতারামন। নতুন বাজেট সাধারণ মানুষের প্রত্যাশা কতটা পূরণ করতে পারল? কোন কোন ক্ষেত্রেই বা হতাশ হলেন জনগণ? আসুন অর্থবছরের প্রথম দিনে চোখ রাখা যাক সেই তালিকায়।

নতুন বাজেট অনুযায়ী দাম বেড়েছে যে সমস্ত পণ্যের:

গত কয়েকদিন ধরেই পেট্রোল ডিজেলের মতো জ্বালানির দাম হয়ে পড়ছিল আকাশছোঁয়া। নতুন বাজেটে মধ্যবিত্তের কপালের সেই ভাঁজকে দূর করতে পারলেন না অর্থমন্ত্রী। পেট্রোল আর ডিজেলের দাম আরো খানিক বেড়ে গেছে নব ঘোষিত বাজেটে। এছাড়া ইলেক্ট্রনিক দ্রব্যের দামও বৃদ্ধি পেয়েছে। নতুন বাজেট অনুযায়ী মোবাইল ফোন কিনতে গেলেও এবার মধ্যবিত্তের পকেটে পড়তে চলেছে ভালোরকম টান। বেড়েছে চার্জারের দামও। মূল্যবান গ্রহ রত্নের দাম নতুন বাজেটে আরো বাড়িয়ে দেওয়া হয়েছে।

নতুন বাজেট অনুযায়ী দাম কমেছে যে সমস্ত পণ্যের:

তবে অর্থমন্ত্রীর নতুন বাজেটে শুধু যে জিনিসপত্রের দাম বেড়েইছে তা নয়, বেশ কিছু ক্ষেত্রে মধ্যবিত্তরা ফেলতে পারেন স্বস্তির নিঃশ্বাসও। কোন কোন পণ্যের দাম বাজেটে কমেছে? তালিকায় প্রথমেই রয়েছে লোহা, স্টিল প্রভৃতি ধাতুর নাম। বহু ব্যবহৃত এই সমস্ত ধাতুর দাম কমায় স্বস্তি পেয়েছেন মানুষ। নাইলনের কাপড় ও বস্ত্রাদির দাম বাজেটে কমে গেছে। কমিয়ে দেওয়া হয়েছে তামার দ্রব্যের দামও। কমেছে বাচ্চা থেকে বুড়ো, ধনী থেকে দরিদ্র সকলের সর্বক্ষণের সাথী জুতোর দাম। এছাড়া জীবন বীমার মূল্য কমেছে বেশ খানিকটা।

Around The Web

Trending News

You May like