Aajbikel

কাটল জট, ফের পেট্রাপোলে শুরু সীমান্ত বাণিজ্য

 | 
কাটল জট, ফের পেট্রাপোলে শুরু সীমান্ত বাণিজ্য

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপে নবান্নর কর্তারা নড়েচড়ে বসায়,  অবশেষে কেটে গেল পেট্রাপোল-বেনাপোল সীমান্তে বাণিজ্যের জট। বেশ কিছুদিন ধরে বন্ধ থাকার পর ওই স্থল বন্দর দিয়ে সোমবার থেকে দুই দেশের মধ্যে পণ্যবাহী ট্রাক চলাচল ফের শুরু হতে চলেছে। ইতিমধ্যেই শনিবার উত্তর ২৪ পরগনার জেলাশাসক সংশ্লিষ্ট সবপক্ষকে প্রয়োজনীয় নির্দেশ পাঠিয়েছে।

করোনার আবহে সীমান্ত বাণিজ্য থমকে যাচ্ছে, এই অভিযোগ তুলে একাধিকবার রাজ্যকে চিঠি পাঠিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই নিয়ে রাজ্যকে দ্রুত পদক্ষেপ করার আর্জিও জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা। রাজ্যের পক্ষ থেকে জানানো হয়েছিল, করোনা সংক্রমণ যাতে না ছড়ায় সেই কারণেই স্থানীয়দের আপত্তিতে পুরো বাণিজ্য চালু করা যায়নি। কিন্তু কেন্দ্রের স্পষ্ট নির্দেশ ছিল, আন্তর্জাতিক সম্পর্কের সঙ্গে জড়িত এই বাণিজ্যের বিষয়। তাই এখানে অবিলম্বে পদক্ষেপ করতে হবে।অবশেষে কেন্দ্রের কাছ থেকে বারংবার সতর্কবার্তা পাওয়ার পর নবান্ন সংশ্লিষ্ট জেলাশাসককে নির্দেশ দেয়। তারপরেই জেলাশাসক শনিবার নির্দেশিকা জারি করে। এর জন্য নিয়মতিভাবে এলাকা সংক্রমণ মুক্ত করা। যত কম সম্ভব ততটাই স্পর্শ করা, ড্রাইভার-খালাসিদের স্বাস্থ্যপরীক্ষা-সহ একাধিক পদক্ষেপ করার কথা বলা হয়েছে। 

পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে দৈনিক কয়েক হাজার কোটি টাকার বাণিজ্য হয়। ফলে এই স্থলবন্দর দিয়ে বাণিজ্য না হলে দেশের আয় যেমন আটকে যায় তেমনি কূটনৈতিক সম্পর্কও ধাক্কা খাবে। সেই কারণেই অবিলম্বে এই বাণিজ্য শুরুর নির্দেশ কেন্দ্রের। এর আগেও লকডাউন পর্বে পেট্রাপোল দিয়ে বাণিজ্য হচ্ছে না বলে রাজ্যকে জানিয়েছিল কেন্দ্র।

Around The Web

Trending News

You May like