Aajbikel

পুজোর পর বদলে যাচ্ছে গ্যাস বুকিংয়ের ফোন নম্বর, পড়ুন বিস্তারিত

 | 
পুজোর পর বদলে যাচ্ছে গ্যাস বুকিংয়ের ফোন নম্বর, পড়ুন বিস্তারিত

নয়াদিল্লি: আগামী ১ নভেম্বর থেকে বাড়িতে রান্নার গ্যাস ডেলিভারির নয়া নিয়ম চালু করতে চলেছে গ্যাস কোম্পানিগুলি। এই নিয়ম না মানলে বাড়িতে সিলিন্ডার পৌঁছনো বন্ধ হয়ে যেতে পারে। ইন্ডেন গ্যাসের গ্যাস বুকিং করার মোবাইল নম্বরটি বদলে যাচ্ছে। আগামী ১ নভেম্বর থেকে বুকিংয়ের জন্য  নতুন ফোন নম্বর চালু হতে চলেছে। এর ফলে পুরনো ফোন নম্বর আর চালু থাকবে না।

রান্নার গ্যাস ডেলিভারির নিয়মে নানা পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। একটি নির্দিষ্ট রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে বুকিংয়ের জন্য দেওয়া ফোন নম্বরে ফোন কল করে গ্যাস বুক করতে হয়। ইন্ডেনের গ্রাহকদের ক্ষেত্রে রান্নার গ্যাস বুকিংয়ের সেই নম্বর বদলে যাচ্ছে। পশ্চিমবঙ্গ, সিকিম এবং আন্দামান ও নিকোবরের ইন্ডেনের গ্রাহকরা এখন 9088324365 নম্বরে ফোন করে গ্যাস বুকিং করেন। আগামী ১ নভেম্বর থেকে নতুন মোবাইল নম্বর হচ্ছে 7718955555। এমনই জানানো হয়েছে ইন্ডেন ডিস্ট্রিবিউটর অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।

ভর্তুকি, ভর্তুকিহীন এবং বাণিজ্যিক সমস্ত ধরনের রান্নার গ্যাস বুকিংয়ে ক্ষেত্রে আগামী ১ নভেম্বর থেকে 7718955555  ফোন নম্বরটি চালু হবে। তখন আর 9088324365 নম্বর কার্যকর থাকবে না। তবে অন্য কোম্পানির ক্ষেত্রে LPG বুকিং নম্বর পরিবর্তন হয়নি।
কালোবাজারি বন্ধ করতে রান্নার গ্যা স বণ্টন ব্যবস্থায় নানা পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। ১ নভেম্বর থেকে দেশের ১০০টি স্মার্ট শহরে চালু হতে চলেছে OTP ভিত্তিক গ্যাস ডেলিভারি ব্যবস্থা। নতুন নিয়মে বলা হচ্ছে গ্যাস ডিস্টিবিউটরের কাছে প্রত্যেক গ্রাহকের তথ্য থাকা বাধ্যতামূলক।

OTP ভিত্তিক গ্যাস ডেলিভারি ব্যবস্থার পোশাকি নাম দেওয়া হয়েছে DAC বা ডেলিভারি অথেনটিকেশন কোড। এই ব্যবস্থায় গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি কোড পাঠানো হচ্ছে। গ্যাস সিলিন্ডার বাড়িতে এলে গ্রাহককে তেল কোম্পানির পাঠানো অথেনটিকেশন কোডটি ডেলিভারি বয়কে জানাতে হবে। তেল কোম্পানির তরফে জানানো হয়েছে, ডেলিভারি বয়ের কাছে থাকা বোডের সঙ্গে গ্রাহকের কোড মিললেই তবে গ্যাস সিলিন্ডার ডেলিভারি করা হবে। এটি যথেষ্ট ভালো সাড়া পেয়েছে বলে তেল কোম্পানিগুলির দাবি। 

Around The Web

Trending News

You May like