Aajbikel

আয়কর রিটার্ন যাচাই অনলাইনে

 | 
কর

কলকাতা: আয়কর রিটার্ন জমা দেওয়ার পর ফাইলিং প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য সেটিকে পুরোপুরি যাচাই করাটা খুবই গুরুত্বপূর্ণ৷ ই-ভেরিফিকেশনের মাধ্যমে আয়কর রিটার্ন অনলাইনে যাচাই করা যায়। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস ২০২১ সালের সেপ্টেম্বর মাসে, ২০২১-২২ আর্থিক বছরের জন্য আইটিআর এবং অডিটের বিভিন্ন প্রতিবেদন দাখিলের জন্য নির্ধারিত তারিখ বাড়িয়ে দিয়েছিল। ২০২১-২২ আর্থিক বছরের আয়কর রিটার্ন ফাইল করার দিন ৩১ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত বাড়ানো হয়েছে ।


ই-ভেরিফাইয়ের পদ্ধতি
আয়কর বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ইলেকট্রনিক ভেরিফিকেশন কোড, আধার ওটিপি ব্যবহার করে বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে লগ ইন করে ই-ভেরিফাই করা সম্ভব।


ই-ফাইলিং পোর্টালে লগইন করে ই-ফাইলে গিয়ে আয়কর রিটার্ন এবং তারপর ই-ভেরিফাই রিটার্নে যেতে হবে। আয়কর রিটার্নের ক্ষেত্রে উপলব্ধ ই-ভেরিফাই লিঙ্কে ক্লিক করলে ই-ভেরিফাইড হয়ে যাবে। ই-ভেরিফিকেশন, মোড নির্বাচন করতে হবে, যা অ্যাপ্লিকেবল হবে৷ আয়কর রিটার্ন ই-ভেরিফাই করার জন্য ইভিসি/ওটিপি লিখতে হবে। 


এখনও কেউ আইটিআর ফাইল না করে থাকলে, এটি অনলাইনেও করতে পারবেন নীচের প্রক্রিয়া অনুসরণ করে৷
ই-ফাইলিং পোর্টালে লগইন করে ই-ফাইলে গিয়ে আয়কর রিটার্ন ফাইলে ক্লিক করতে হবে। আর্থিক বছর, ফাইলিং টাইপ, আইটিআর টাইপ, জমা দেওয়ার মোড নির্বাচন করে, কোন অবস্থা সেটা নির্বাচন করতে হবে। আইটিআরের প্রকার সম্পর্কে নিশ্চিত ভাবে না জানা থাকলে অথবা আইটিআর খুঁজে পেতে সাহায্য করতে Proceed-এ ক্লিক করতে হবে৷ ফাইল করার কারণ নির্বাচন করে আইটিআরের প্রযোজ্য ক্ষেত্রগুলি পূরণ করতে হবে৷ ভেরিফিকেশন মোডে ক্লিক করে আইটিআরের সমস্ত প্রযোজ্য ক্ষেত্রগুলি পূরণ করতে হবে৷ আইটিআর ই-ভেরিফাই করার জন্য ইভিসি অথবা ওটিপি লিখতে হবে৷

 

Around The Web

Trending News

You May like