Aajbikel

GST থেকে এই ৫টি সুবিধা পেতে পারেন আপনি, কীভাবে জানেন?

 | 
GST থেকে এই ৫টি সুবিধা পেতে পারেন আপনি, কীভাবে জানেন?

নয়া দিল্লি: তিন বছর আগে ভারতে চালু হয়েছে পণ্য ও পরিষেবা কর (জিএসটি)। সাধারণ মানুষের মনে ধারণাও তৈরি হয়েছিল যে, এর ফলে কর সংক্রান্ত সমস্যা আরও জটিল হতে চলেছে। তবে সরকারের কর বাবদ আয় বৃদ্ধি পাওয়ার পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি সংস্থাগুলি এর ফলে লাভবান হবে, এমনই দাবি করা হয়েছিল কেন্দ্রের তরফে। সূত্রের খবর, জিএসটি চালু হওয়ার ফলে ক্ষুদ্র ব্যবসায়ীরা লাভের মুখ দেখছেন। কারণ হিসেবে কয়েকটি বিষয়ও উঠে এসেছে।

১। বেশিরভাগ উন্নত দেশগুলির ক্ষেত্রে করবাবদ বিশাল পরিমাণ অর্থ সংগ্রহ করে সরকার। এক্ষেত্রে অধিকাংশ তারা সরাসরি করদাতাদের থেকে সংগ্রহ করে। পণ্য ক্রয়ের ক্ষেত্রেও এই নিয়ম চালু রয়েছে উন্নত দেশগুলিতে। যেহেতু সরকার সরাসরি এই কর সংগ্রহ করে তাই এর মধ্যে স্বচ্ছতা বেশি। ফলে সংস্থাগুলির ঠকার সম্ভাবনা নেই।

২। ক্ষুদ্র ব্যবসা শুরুর ক্ষেত্রে বিশেষ সহায়ক জিএসটি। আগে ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) রেজিস্ট্রেশন করতে হতো নতুন ব্যবসা শুরুর ক্ষেত্রে। কিন্তু এর দলে বিভিন্ন সরকারি দফতরে ঘুরতে হতো গ্রাহকদের। কিন্তু জিএসটি চালু হওয়ার পর এই প্রক্রিয়া অনেকটাই সহজ হয়ে গেছে।

৩। আগে ভ্যালু অ্যাডেড ট্যাক্সের আওতায় প্রায় দ্বিগুন কর দিতে হত ব্যবসায়ীদের। সংবাদ সূত্রের দাবি, ৩২ শতাংশ কর দিতে হতো। কিন্তু পণ্য ও পরিষেবা কর চালু হওয়ার পর এক্ষেত্রে ১৮ শতাংশ থেকে ২২ শতাংশ কর দিতে হচ্ছে তাঁদের।

৪। পুরনো করব্যবস্থা অনুসারে, ৫ লক্ষ টাকার বেশি আয় হলেই সংস্থাগুলি ট্যাক্স রিটার্ন ফাইল করতে বাধ্য থাকতো। কিন্তু বর্তমান নিয়মের আওতায় ১০ লক্ষ টাকার নীচে যাদের আয়, সেই সংস্থাগুলির ক্ষেত্রে জিএসটি রিটার্ন ফাইলের প্রয়োজন নেই।

৫। জিএসটি চালু হওয়ার ফলে ক্ষুদ্র ব্যবসায়ীদের সুবিধা হচ্ছে। কারণ হিসেবে ফিনান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে, এই করব্যবস্থায় স্বচ্ছতা অনেক বেশি রয়েছে। এছাড়াও তাদের পরিসংখ্যান অনুসারে, জিএসটি চালুর পর নতুন ব্যবসা শুরু করতে মানুষের মধ্যে আরও বেশি উদ্যোগ দেখা গেছে।

Around The Web

Trending News

You May like