Aajbikel

মিউচুয়াল ফান্ডের KYC করাননি? অ্যাকাউন্ট ব্লক!

 | 
মিউচুয়াল ফান্ড

 কলকাতা:  আজকের যুগে দাঁড়িয়ে মিউচুয়াল ফান্ড বিনিয়োগের জন্য অন্যতম সেরা অপশন। কারণ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে ব্যাঙ্ক বা পোস্ট অফিসের চেয়ে অনেক বেশি রিটার্ন পাওয়া যায় বলে মনে করেন বিশেষজ্ঞরা। যার ফলে বহু সাধারণ মানুষ মিউচুয়াল ফান্ডে ভরসা রাখছেন। কিন্তু এবার মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের জন্য যে বড় আপডেট এলো সেটা অত্যন্ত দরকারি।

কারণ, KYC রেজিস্ট্রেশন এজেন্সি CDSL Ventures‌ কিন্তু পরিষ্কার করে জানিয়ে দিয়েছে, ৩১ মার্চ ২০২৪-এর পরে যে সমস্ত অ্যাকাউন্টে KYC করা হয়নি, সেই অ্যাকাউন্টগুলো ব্লক করা হবে না৷ ওই সমস্ত অ্যাকাউন্ট হোল্ডে রাখা হবে। যখনই বিনিয়োগকারীরা নতুন করে KYC জমা করবেন, তখনই তাঁদের অ্যাকাউন্ট রিলিজ করে দেওয়া হবে।

নতুন অর্থবর্ষ শুরু হয়েছে ১লা এপ্রিল থেকে। এর আগে ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত বেশ কিছু আর্থিক পরিকল্পনার সঙ্গে যুক্ত কাজের শেষ দিন নির্ধারিত ছিল। যে সমস্ত বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করেন, তাঁদের জন্য KYC জমা দেওয়ার শেষ দিন ছিল ৩১ মার্চ। কিন্তু এখনও অনেকেই KYC জমা করেননি। সেই সমস্ত বিনিয়োগকারীদের জন্যই এবারের ঘোষণা স্বস্তিদায়ক। 


কারণ, CDSL সমস্ত মিউচুয়াল ফান্ড সংস্থাগুলির উদ্দেশ্যে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, এমন কোনও বাধ্যবাধকতা নেই যে বিনিয়োগকারীদের ৩১ মার্চের মধ্যেই মিউচুয়াল ফান্ডের KYC করাতেই হতো, লেনদেন ও বিনিয়োগ জারি রাখার জন্য। ফলে এটা থেকেই স্পষ্ট, ৩১ মার্চ ওভার হয়ে গেলেও অনায়াসেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ আগের মতোই চালিয়ে যেতে পারবেন বিনিযোগকারীরা। 

আর, অ্যাকাউন্ট ব্লক না হলে Systematic Investment Plan বা SIP হোক বা Systematic Withdrawal Plan বা SWP, যেমন ম্যান্ডেট দেওয়া ছিল, তেমনভাবেই চলবে। এতেও কোনও রকম এফেক্ট  পড়বে না। মোট কথা SIP বন্ধ হবে না বিনিয়োগকারীদের।

তবে, একটা কথা মাথায় রাখবেন বিনিয়োগকারীদের তাঁদের নিজ নিজ মিউচুয়াল ফান্ড হাউস বা রেজিস্ট্রার এবং ট্রান্সফার এজেন্টদের বৈধ নথি সহ KYC ফর্ম জমা দিতে হবে। সেক্ষেত্রে, KYC-র জন্য বৈধ নথিপত্রের মধ্যে কি কি রয়েছে? সেটা নোট করে নিন। 


আধার কার্ড, পাসপোর্ট এবং ভোটার আইডি কার্ড। কিন্তু ইউটিলিটি বিল, ব্যাঙ্ক স্টেটমেন্ট এবং এই জাতীয় অন্যান্য নথিগুলির উপর ভিত্তি করে যে সব KYC-গুলো হয়েছে, সেগুলো কিন্তু অবৈধ বলে বিবেচিত হবে৷ তাই সাবধান। বুঝে শুনে মিউচুয়াল ফান্ডের কেওয়াইসির ফর্ম ভরুন। এছাড়াও আপনি যদি নতুন করে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চান, কিংবা আপনার আয়-ব্যায় অনুযায়ী কোন মিউচুয়াল ফান্ড আপনার জন্য সবচেয়ে বেশি লাভজন, তা জানতে চান, তাহলে এখনই ফোন করুন SEBI অনুমোদিত মিউচুয়াল ফান্ড ডিস্টিবিউটারের সঙ্গে। এখনই ফোনে যোগাযোগ করতে পারেন ৯০৯৩২১১২১১ নম্বরে।  মিউচুয়াল ফান্ড ডিস্টিবিউটার আপনার অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে আপনার জন্য সঠিক মিউচুয়াল ফান্ড বাছাই করতে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারে। মনে রাখবেন, অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা না করে মিউচুয়াল ফান্ড নির্বাচন ভয়াভবহ পরিণতি ডেকে আনতে পারে। ফলে, বিনিয়োগ করার আগে অবশ্যই বুঝে নিন, কোন মিউচুয়াল ফান্ডে কতটা ঝুঁকিপূর্ণ, কোন মিউচুয়াল ফান্ড আপনার অর্থনৈতির লক্ষ্য পূরণ করতে সহায়ক হবে৷ তাহলে, আর দেরি না করে এখনই ফোন করুন ৯০৯৩২১১২১১ নম্বরে।  

Around The Web

Trending News

You May like