Aajbikel

প্রভিডেন্ট ফান্ডে সুদের হার অপরিবর্তনীয় রাখল EPFO

 | 
প্রভিডেন্ট ফান্ডে সুদের হার অপরিবর্তনীয় রাখল EPFO

নয়াদিল্লি: ২০২০-২১ অর্থবর্ষে প্রভিডেন্ট ফান্ডে সুদের হার অপরিবর্তিত রাখল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফও)৷ ৮.৫ শতাংশ হারেই সুদ পাবেন ইপিএফও’র উপভোক্তারা৷ চলতি অর্থবর্ষে সুদের হার কমানো হবে কিনা, তা নিয়ে সংশয়ে ছিলেন উপভোক্তারা৷ কিন্তু বৃহস্পতিবার তাঁদের চিন্তা লাঘব করে সুদের হার অপরিবর্তনীয় রাখার কথা ঘোষণা করল কেন্দ্র। 

আরও পড়ুন-  কর বাঁচাতে চান? এই ৫টি উপায়ে সহজেই ছাড় পাবেন, জানুন বিস্তারিত


এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে সক্রিয় গ্রাহকের সংখ্যা প্রায় ৫ কোটি। বৃহস্পতিবার শ্রীনগরে সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টির বৈঠকে ইপিএফও-র সুদ অপরিবর্তনীয় রাখার সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার৷ জল্পনা ছিল, করোনা প্যান্ডেমিকের কারণে এই বছর ইপিএফও-র সুদের হার কমানো হতে পারে৷ অতিমারি ও দীর্ঘ লকডাউনের জেরে বহু গ্রাহক টাকা তুলে নিয়েছিলেন৷ সদস্যদের অবদানও অনেকটা কমে গিয়েছে৷ গত মার্চ মাসে আমানতের উপর সুদের হার কমানো হয়েছিল৷ ২০১৮-১৯ অর্থবর্ষে সুদের হার ছিল ৮.৬৫৷ ২০১৯-২০ তে তা কমিয়ে ৮.৫ করা হয়৷ এর আগে ২০১৫-১৬ সালে ইপিএফও-র সুদের হার ছিল ৮.৮ শতাংশ। তারও আগে ২০১৩-১৪ সালে এবং ২০১৪-১৫ সালে সুদের হার ছিল ৮.৭৫ শতাংশ।  

আরও পড়ুন- আরও সস্তা গৃহঋণ! সুদের হারে বড় ছাড় ঘোষণা SBI- এর


করোনাকালে বহু গ্রাহকই প্রভিডেন্ট ফান্ডের টাকা অগ্রিম তুলে নিচ্চিলেন৷ অনেকে পুরো টাকাও তুলে নিয়েছিলেন৷ সংসদে এই সমস্যার কথা উল্লেখ করেছিলেন সন্তোষকুমার গাঙ্গোয়ার৷ তিনি জানান, ৩১ জানুয়ারি পর্যন্ত ৬০.৮৮ লক্ষ কর্মীর অগ্রিম নেওয়ার আবেদন মঞ্জুর করা হয়েছে৷ ইতিমধ্যেই ১৫ হাজার ২৫৫ কোটি টাকা ইপিএফও থেকে দেওয়া হয়েছে৷ ২০২০ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রায় ২ কোটি কর্মী ইপিএফ থেকে ৭৩ হাজার কোটি টাকারও বেশি তুলে নিয়েছেন। ফলে এই অর্থবর্ষে সুদের হার কত হবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল৷ তবে সুদের হার অপরিবর্তিতই রাখল ইপিএফও৷ 
 

Around The Web

Trending News

You May like