Aajbikel

এবার ডাকঘর থেকেই মিলবে ক্রেডিট কার্ড! রয়েছে অফার

 | 
কার্ড

কলকাতা: গ্রাহকদের জন্য সুখবর৷ এবার ডাকঘরের কাউন্টার থেকেই পাওয়া যাবে ক্রেডিট কার্ড। ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক বা আইপিপিবির তরফে জানানো হয়েছে যে, ন্যাশনাল পেমেন্টেস কর্পোরেশন অব ইন্ডিয়া ভারত বিল পে লিমিটেডের সঙ্গে চুক্তি হওয়াতেই এই সুবিধা পাওয়া যাবে। এমনকি জনসাধারণ চাইলে এবার থেকে এই ব্যাঙ্কের সাহায্যে যে কোনও বিল পেমেন্ট করতে পারবেন বলেও আইপিপিবির তরফে জানানো হয়েছে। তবে এই পরিষেবা পেতে আইপিপিবির গ্রাহক হওয়ারও প্রয়োজন নেই বলে জানানো হয়েছে। চাইলে বাড়িতে বসেই সেই পরিষেবা পাওয়া সম্ভব। 


পেমেন্টস ব্যাঙ্কে গ্রাহকরা আমানত জমা করতে পারে ঠিকই, তবে তারা সরাসরি কোনও ঋণ দেওয়ার ক্ষমতা তাদের নেই৷ কিন্তু গ্রাহক পরিষেবা বাড়াতে আইপিপিবির তরফে ঘুরপথে ঋণের ব্যবস্থা করার উদ্যোগ নেওয়া হয়েছে। একাধিক ব্যাঙ্কের সঙ্গে এই ব্যাপারে চুক্তি করেছে তারা। এর মাধ্যমে গৃহঋণ ছাড়াও গাড়ি ও অন্যান্য খুচরো ঋণ পাওয়ার সুবিধাও পাবেন গ্রাহক। এমনকি বিমা সংস্থার সঙ্গে চুক্তিতে আবদ্ধ হয়ে গ্রাহকদের বাড়ির দরজায় বিমা পরিষেবা পৌঁছেও দিতে চাইছে তারা। ইতিমধ্যেই তাদের ঘোষিত পরিষেবাগুলি জনপ্রিয় হয়েছে। এবার সেই পথ অনুসরণ করেই ক্রেডিট কার্ড বিক্রি করতে উদ্যোগী হয়েছে ডাক বিভাগের অধীনস্থ এই ব্যাঙ্কটি। একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সহযোগিতায় ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক এই কাজ করবে। 


এতদিন ধরে আইপিপিবির গ্রাহকরা বাড়িতে বসে বিভিন্ন বিল পেমেন্ট করতে পারতেন। ডাক কর্মীরা সেই কাজে তাঁদের সহযোগিতা করে আসছেন। মূলত গ্রামাঞ্চলের গ্রাহকদের সুবিধার জন্যই এই উদ্যোগ নিয়েছে রাষ্ট্রায়ত্ত পেমেন্টস ব্যাঙ্কটি। এবার সেই পরিষেবার পরিধি আরও বাড়ানো হল। এর ফলে এখন আর এখানকার গ্রাহক না হলেও এই সুবিধাটি মিলবে। ভারত বিল পে’র সঙ্গে চুক্তি হওয়ায় তাদের সঙ্গে চুক্তিবদ্ধ ২০ হাজারেরও বেশি সংস্থার বিল আইপিপিবির মাধ্যমে মেটানো যাবে। এছাড়াও একগুচ্ছ সুবিধা পাওয়া যাবে বলে ডাক বিভাগের কর্তাদের তরফে জানানো হয়েছে। যেমন- সাধারণ মানুষ তাঁর আগের লেনদেনগুলি সম্পর্কে বিশদে জানতে পারবেন। লেনদেনের ব্যাপারে চাইলে ‘অ্যালার্ট’ চালু রাখা যাবে। বারবার পেমেন্ট করতে হয়, এমন বিল যথা- বিদ্যুৎ, মোবাইল বা কেবল টিভির বিলের মতো বিল মনে রাখার জন্য ‘রিমাইন্ডার’ দেওয়া যাবে। বিল মেটানোর ক্ষেত্রে সমস্যা হলে সেই সংক্রান্ত অভিযোগ জানানো যাবে। অভিযোগ জানানোর পর সেই বিষয়ে কোনও পদক্ষেপ করা হল কি না, তাতেও নজর রাখা সম্ভব হবে৷
 

Around The Web

Trending News

You May like