Aajbikel

চার্জ কমতে চলেছে ক্রেডিট কার্ডে! কী সুবিধা পাবেন গ্রাহকরা?

 | 
ক্রেডিট কার্ড

 কলকাতা: আজকাল জীবন যাপনের অঙ্গ হয়ে উঠেছে ডেবিট এবং ক্রেডিট কার্ড। টাকা তোলা থেকে যাবতীয় আর্থিক লেনদেন, অন্যতম সঙ্গী এই কার্ড। ক্রেডিট কার্ডের মাধ্যমে কেনাকাটায় নানা ধরনের ছাড়, সুবিধা থাকায় বিশ্বজুড়ে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যা দ্রুত হারে বাড়ছে। তবে, এই কার্ড ব্যবহারের জন্য নির্দিষ্ট কিছু চার্জও দিতে হয় গ্রাহককে। এবার এই খরচ কিছুটা কমতে চলেছে।

বিশ্বের দুটি সবথেকে বড় ক্রেডিট কার্ড নেটওয়ার্ক ভিসা ও মাস্টারকার্ডের মধ্যে সম্পন্ন হয়েছে বড় এক চুক্তি। ৩০ বিলিয়ন ডলার বা তিন হাজার কোটি টাকার ওই চুক্তির মাধ্যমে, ব্যবহারকারীদের কার্ডের খরচ উল্লেখযোগ্যভাবে কমতে চলেছে । যার ফলে ব্যবহারকারীরা উপকৃত হতে পারেন।  চুক্তি অনুযায়ী, দুই নেটওয়ার্ক সোয়াইপ রেট ০.০৪ শতাংশ কমাতে সম্মত হয়েছে । এই ছাড় ৩ বছরের জন্য প্রযোজ্য। 


এছাড়াও আগামী ৫ বছরের জন্য গড় হার, বর্তমান হারের থেকে ০.০৭ শতাংশ কম রাখার বিষয়ে সহমত তারা। সাধারণত, ভিসা বা মাস্টারকার্ডের ব্যবহারকারীদের জন্য প্রতিটি লেনদেনে একটি চার্জ ধার্য করা হয় কার্ড সংস্থার পক্ষ থেকে, যাকে সোয়াইপ রেট বলা হয়। নতুন চুক্তি অনুযায়ী, আগামী ৫ বছরের জন্য কার্ড ব্যবহারের সমস্ত খরচ সর্বোচ্চ সীমায় রাখা হয়েছে।  এই সোয়াইপ রেট হয় ১.৫ শতাংশ থেকে ৩.৫ শতাংশ পর্যন্ত। কার্ড সংস্থাগুলি মার্চেন্টদের কাছ থেকে এই ফি আদায় করে আর মার্চেন্ট এই ফি চাপিয়ে দেয় গ্রাহকের উপর। বেশিরভাগ ক্ষেত্রে যদিও মার্চেন্টরা গ্রাহককে সতর্ক করে দেয় যে কিছু পেমেন্টের ক্ষেত্রে অতিরিক্ত চার্জ লাগতে পারে। নতুন চুক্তিতে  সোয়াইপ রেট কমতে চলেছে। কিন্তু সেই চার্জ কমানোর সুবিধে মার্চেন্টরা গ্রাহকদের দেবেন কিনা সেটা অবশ্য এখনও নিশ্চিত নয়। কারণ, এর সম্পূর্ণটা মার্চেন্টদের উপর নির্ভর করে।

Around The Web

Trending News

You May like