Aajbikel

বাজেট ২০২১: আরও মহার্ঘ জ্বালানি! পেট্রোল-ডিজেলে ৬.৫০ টাকা সেস কেন্দ্রের

 | 
বাজেট ২০২১: আরও মহার্ঘ জ্বালানি! পেট্রোল-ডিজেলে ৬.৫০ টাকা সেস কেন্দ্রের

নয়াদিল্লি: ফের বাড়তে চলেছে পেট্রোল এবং ডিজেলের দাম। আজ বাজেট ঘোষণা করে জ্বালানির ওপর সেস চাপালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পেট্রোলে লিটার পিছু আড়াই টাকা এবং ডিজেলের লিটার পিছু চার টাকা করে কৃষি সেস চাপানো হয়েছে। তবে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের আশ্বাস, বাজেটে পেট্রোল এবং ডিজেলের ওপর শুল্ক কমানোর প্রস্তাব দিয়েছেন তিনি, তাই সেস চাপালেও জ্বালানির দাম বাড়বে না।

পেট্রোল এবং ডিজেলে এই কৃষি পরিকাঠামো এবং উন্নয়নের নামে নতুন করে সেস চাপানোর প্রস্তাব দেওয়ার প্রেক্ষিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী আশ্বাস দিয়েছেন, সাধারণ মানুষের ওপর যেন অতিরিক্ত চাপ না তৈরি হয় সেই ব্যাপারে ইতিমধ্যেই নজর রাখছে কেন্দ্রীয় সরকার। যদিও ইতিমধ্যে পেট্রোল এবং ডিজেলের জ্বালানির দাম বাজারে রয়েছে তাতে এমনিতেই চিন্তার ভাঁজ সাধারণ মানুষের কপালে। তার ওপর এই ঘোষণা স্বাভাবিকভাবে আরো উদ্বেগ বাড়িয়েছে জনসাধারণের মধ্যে। কিন্তু কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে আশ্বাস দিচ্ছেন তাতে কিছুটা আশ্বস্ত হওয়া গেল পুরোপুরি হওয়া সম্ভব হচ্ছে না।

এদিকে অর্থনীতিবিদদের একাংশের মত, শুল্ক কাঠামোর পুনর্গঠন করলে হয়তো পেট্রোল এবং ডিজেলের দাম কমতে পারত। কিন্তু এখন যখন নতুন করে সেস চাপানো হয়েছে তাতে হয়তো খুব একটা লাভবান হবেন না সাধারণ মানুষ। দাম না বাড়লেও কমার সম্ভাবনা কম। তাই আপাতত জ্বালানি নিয়ে যে উদ্বেগ জনগণের মধ্যে রয়েছে তা থাকবেই। প্রসঙ্গত জ্বালানির পাশাপাশি কাবুলি চানাতে ৩০ শতাংশ, কড়াইশুঁটিতে ১০ শতাংশ, সোনায় আড়াই শতাংশ, কয়লায় দেড় শতাংশ সেস বসানো হয়েছে। একই সঙ্গে এদিন বাজেট ঘোষণায় আরও জানানো হয়েছে, স্বাস্থ্য খাতে মোট ২ লক্ষ ৮৩ হাজার কোটি বরাদ্দ করেছে কেন্দ্র। এ মধ্যে কোভিড-১৯ প্রতিষেধকের জন্য ৩৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি,  জানানো হয়েছে, দেরিতে পিএফ-এর টাকা জমা করলে টাকা যাবে না। সব স্তরের কর্মীরা ন্যূনতম মজুরি পাবেন। মহিলারাও এই সুবিধা পাবেন। নাইট শিফটে কাজ করতে পারবেন মহিলারা।

Around The Web

Trending News

You May like