Aajbikel

বেসরকারি হওয়ার পথে ৪টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক! জানুন বিস্তারিত

 | 
বেসরকারি হওয়ার পথে ৪টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক! জানুন বিস্তারিত

নয়াদিল্লি: ব্যাঙ্ক তথা অন্যান্য রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির বেসরকারিকরণের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই সরব বিরোধী দলগুলি। কিন্তু সরকারের কাজ তাতে থেমে থাকছে না। সূত্র থেকে পাওয়া খবরে এদিন আরো একবার পরিষ্কার হল সেই ইঙ্গিত।

বেসরকারিকরণের জন্য দেশের মোট চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নাম বাছাই করেছে কেন্দ্র, এদিন এমনটাই জানা গেছে সংবাদসংস্থা রয়টার্সের খবর সূত্রে। আপাতত মাঝারি স্তরের ব্যাঙ্কগুলির উপরেই এই ব্যবস্থা প্রয়োগ করতে ইচ্ছুক সরকার। আর সেই অনুযায়ী শুরু হয়েছে কাজও। দিন কয়েক আগে সংসদীয় অধিবেশনে যে বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সিতারামন, তাতেও রাজস্ব বৃদ্ধি করার জন্য বিলগ্নীকরণ ও বেসরকারিকরণের ওপর জোর দেওয়ার কথা বলা হয়েছিল।

বেসরকারিকরণের জন্য কোন ৪টি ব্যাঙ্কের নাম শর্টলিস্ট করেছে কেন্দ্র? জানা গেছে কেন্দ্রের তালিকায় রয়েছে ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক ও সেন্ট্রাল ব্যাঙ্ক। তবে এ ব্যাপারে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা করা হয়নি। গোপন সূত্রের খবরে রয়টার্স এই সংবাদ পেয়েছে। জানা গেছে, পরবর্তী অর্থবর্ষে আরো দুটি ব্যাঙ্কের বেসরকারিকরণের পথে হাঁটতে চলেছে সরকার। এরপর অপেক্ষাকৃত বড় সংস্থার উপর এই উদ্যোগ প্রযুক্ত হবে। তবে সবটাই নির্ভর করছে বেসরকারিকরণের প্রাথমিক সাফল্যের উপর।

বস্তুত ব্যাঙ্ক ও অন্যান্য রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির বেসরকারিকরণের সিদ্ধান্তকে কার্যত তুলোধুনো করেছে বিরোধী দলগুলি। হাজার হাজার কর্মচারীর চাকরির সংকটের আশঙ্কাও করা হয়েছে। কিন্তু তীব্র রাজনৈতিক বিরোধিতার মাঝেই পরিকল্পনা বাস্তবায়নের পথে হাঁটছে কেন্দ্র। এ প্রসঙ্গে উল্লেখ্য, বড় বড় ব্যাঙ্ক গুলি বেসরকারিকরণ করা হলেও স্টেট ব্যাঙ্কের ক্ষেত্রে এই নীতি প্রযুক্ত হবে না। সেক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠ সত্ত্ব ধরে রাখবে সরকার।

Around The Web

Trending News

You May like