Aajbikel

তুঙ্গে ই-পাঠশালার চাহিদা! আকাশ ইন্সটিটিউটের সঙ্গে গাঁটছড়া বাঁধল বাইজুস

 | 
তুঙ্গে ই-পাঠশালার চাহিদা! আকাশ ইন্সটিটিউটের সঙ্গে গাঁটছড়া বাঁধল বাইজুস

নয়াদিল্লি: করোনা ভাইরাসের বিশ্বজোড়া সংক্রমণ যে ব্যাপক বিপর্যয় নিয়ে এসেছে পৃথিবীর বুকে, তাতে কেবল লক্ষ লক্ষ মানুষের প্রাণই যায় নি, মানুষের দৈনন্দিন জীবনের স্বাভাবিক ছন্দকেই এলোমেলো করে দিয়েছে এই মারণ ভাইরাস। এর প্রকোপ থেকে বাদ যায় নি শিক্ষা ব্যবস্থাও। করোনা মোকাবিলায় ঘোষিত লকডাউনের পর থেকেই চলছে অনলাইন পঠনপাঠন। ফলে চাহিদা বেড়েছে অনলাইন শিক্ষামূলক অ্যাপগুলির।

ভারতের অন্যতম জনপ্রিয় শিক্ষামূলক অ্যাপ বাইজুসে (Byjus) করোনা আবহে বিপুল চাহিদার ফলে দেখা গেছে একাধিক পরিবর্তন। পড়ুয়াদের চাহিদা অনুযায়ী নানা নতুন নতুন আকর্ষণীয় পরিষেবা নিয়ে এসেছে বাইজুস। এই আবহেই এবার আরো এক বড় সংস্থার সঙ্গে বাইজুসের চুক্তির কথা সামনে এল। সূত্রের খবরে জানা গেছে,ভারতের বৃহত্তম অনলাইন শিক্ষামূলক অ্যাপ বাইজুস আকাশ এডুকেশনাল সার্ভিস লিমিটেডের (Aakash Educational Services Ltd) সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করেছে। প্রায় ১ বিলিয়ন ডলারের তথা ১০০ কোটি টাকার এই বিশাল চুক্তির কথা অবশ্য এখনও পর্যন্ত বাইজুস কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি। সংস্থার সঙ্গে যুক্ত এক বিশ্বস্ত সূত্র থেকে একথা জানা গিয়েছে।

সূত্রের খবর, আগামী ২ থেকে ৩ মাসের মধ্যেই বাইজুসের এই চুক্তি কার্যকর হতে চলেছে। এটি কার্যকর হলে তা বিশ্বের সবচেয়ে বড় শিক্ষা সংক্রান্ত চুক্তির মধ্যে অন্যতম হবে। প্রায় ১২ বিলিয়ন ডলারের এই বাইজুস কোম্পানি অতিমারী তথা লকডাউন কালে ব্যাপক লাভের মুখ দেখেছে। মার্ক জুকারবার্গের ফেসবুক, মেরি মিকারের টাইগার গ্লোবাল ম্যানেজমেন্টের মতো কোম্পানি এর সহায়ক হিসেবে রয়েছে। দেশ জুড়ে ভার্চুয়াল ক্লাসের চাহিদা অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় অনলাইন শিক্ষামূলক অ্যাপ গুলিকেই এখন বিনিয়োগের অন্যতম মাধ্যম হিসেবে বেছে নিয়েছে বিশ্বের তাবড় সংস্থা। যে সমস্ত পড়ুয়া এবং অভিভাবক প্রযুক্তির সঙ্গে এতকাল স্বচ্ছন্দ ছিলেন না, তাঁরাও সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে বাধ্য হয়েছেন।

এদিকে করোনা কালে অতিমারীর কোপ পড়েছে স্কুলের পাশাপাশি টিউশন সেন্টার গুলিতেও। ব্ল্যাকস্টোন গ্রুপের মদতে আকাশ এডুকেশনাল সার্ভিস পরিচালিত আকাশ ইন্সটিটিউট বরাবরই কোচিং সেন্টারের দুনিয়ায় জনপ্রিয়। বড় বড় ইঞ্জিনিয়ারিং তথা মেডিক্যাল কলেজ গুলিতে পড়ার সুযোগ পাওয়ার জন্য আকাশের কোচিং সেন্টারের জুড়ি নেই। বর্তমানে আকাশে পড়ুয়া সংখ্যা প্রায় আড়াই লক্ষের কাছাকাছি।

Around The Web

Trending News

You May like