Aajbikel

বাজেট ২০২১: 'ভোটের' বাংলার বাজেটে বড় বরাদ্দ, পেল ২৫ হাজার কোটি

 | 
বাজেট ২০২১: 'ভোটের' বাংলার বাজেটে বড় বরাদ্দ, পেল ২৫ হাজার কোটি

নয়াদিল্লি: করোনাভাইরাস পরিস্থিতির মাঝে আজ যেভাবে বাজেট তৈরি হয়েছে তা গত ১০০ বছরে দেখেনি ভারত, এমনটাই দাবি করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আর ঐতিহাসিক এই বাজেটে বাংলা পেল বড় অংকের বরাদ্দ। স্টেট হাইওয়ে নির্মাণের জন্য পশ্চিমবঙ্গ এই বছর বাজেট থেকে পাচ্ছে ২৫ হাজার কোটি টাকা। এদিন এমনটাই ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। শুধু বাংলা নয় তামিলনাড়ু এবং কেরলেও বড় অংকের বরাদ্দ ঘোষণা করেছেন তিনি। উল্লেখযোগ্য ব্যাপার, আগামী কয়েক মাস পরেই এই তিন রাজ্যে বিধানসভা ভোট। তাই নির্বাচনের প্রাক্কালে মাস্টার স্ট্রোক দিতে চাইছে মোদী সরকার? 

এদিন বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, পশ্চিমবঙ্গে ৬৭৫ কিলোমিটার স্টেট হাইওয়ে নির্মাণের জন্য ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হল। কলকাতা থেকে শিলিগুড়ি রাস্তা মেরামত করা হবে। এর পাশাপাশি একাধিক সড়ক প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গের ক্ষেত্রে বরাদ্দ করা হয়েছে এই মোটা অংকের অর্থ। একইসঙ্গে জানা গিয়েছে, ১১০০ কিলোমিটার রাস্তা তৈরি হবে কেরলে এবং অসমে ইতিমধ্যেই মেরামতি করা হচ্ছে ১৯,০০০ কিলোমিটার রাস্তা। সবমিলিয়ে বোঝা যাচ্ছে, যেসব রাজ্যে আগামী কয়েক মাসের মধ্যে বিধানসভা নির্বাচন হয়েছে সেই রাজ্যগুলিতে মোটা অংকের বরাদ্দ করে সাধারণ মানুষের আস্থা চাইছে কেন্দ্রীয় সরকার। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মত, বাকি রাজ্যগুলির মত পশ্চিমবঙ্গে ও যদি সড়ক প্রকল্পের জন্য এই মোটা অংকের বরাদ্দ খরচ করা হয় তাহলে স্থানীয় অর্থনীতিতে প্রভাব ফেলবে। এর ফলে অনেক মানুষের চাকরি হবে এবং ভোটের আগেই জনসাধারণের মধ্যে ইতিবাচক মনোভাব তৈরি হবে বাজেটকে ঘিরে। 

একই সঙ্গে পশ্চিমবঙ্গের জন্য আরও বেশ কয়েকটি ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। খড়গপুর থেকে বিজয়ওয়াড়ায় নতুন ফ্রেইট করিডর ও গোনো থেকে ডানকুনিতে নতুন ফ্রেইট করিডর নির্মাণের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী৷ কলকাতা থেকে শিলিগুড়ি পর্যন্ত জাতীয় সড়ক সংস্কার হবে বলেও জানিয়েছেন নির্মলা৷

Around The Web

Trending News

You May like