Aajbikel

মদ্যপানের পক্ষে যাঁরা, তাঁদের মাথায় বাজ! অ্যালকোহলে বসছে 'কৃষি সেস'

 | 
মদ্যপানের পক্ষে যাঁরা, তাঁদের মাথায় বাজ! অ্যালকোহলে বসছে 'কৃষি সেস'
 

নয়াদিল্লি:  কেন্দ্রীয় বাজেটে ফের বাড়ল অ্যালকোহল মিশ্রিত পানীয়র দাম। এবার থেকে অ্যালকোহলজাত পানীয়ের উপর বসতে চলেছে কৃষি সেস৷ আজ বাজেট পেশ করে এমনই প্রস্তাব দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। একইসঙ্গে পেট্রোল ও ডিজেলের উপরেও বসতে চলেছে এই কৃষি সেস, তাই ফের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে পেট্রোপণ্যের।

সোমবার বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, দেশে অ্যালকোহল যুক্ত পানীয়গুলিতে এবার থেকে ১০০ শতাংশ কৃষি সেস৷ ফলে দাম বাড়তে চলেছে মদের৷ দেশের মোবাইল ও মোবাইল পার্টস নির্মাণ শিল্পের উন্নতি হয়েছে ব্যাপকভাবে। তাই মোবাইল চার্জার রপ্তানির পরিমান বেড়েছে দেশে, এমনটাও জানান তিনি। পাশাপাশি মোবাইল ও চার্জার আমদানিতে শুল্ক ২.৫% বৃদ্ধির কথা জানান অর্থমন্ত্রী। ফলে বৈদেশিক নির্মিত কোম্পানির মোবাইল ফোনের দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে আগামী অর্থবর্ষে। পাশাপাশি এদিন বাজেটে লোহা ও স্টিলের আমদানি শুল্ক কমিয়ে দেওয়ার ঘোষণা করেন অর্থমন্ত্রী।

সোমবারের কেন্দ্রীয় বাজেটে এসবের পাশাপাশি ৭৫ বছরের বেশি বয়স্ক মানুষদের আয়কর ছাড় দেওয়ার কথা ঘোষণা করে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, "করদাতাদের উপর চাপ কমাতে হবে৷" পাশাপাশি দেশের বিভিন্ন কর্মীদের জন্য তিনি বলেন, "সব স্তরের কর্মীরা ন্যূনতম মজুরি পাবেন। এই সুবিধা পাবেন মহিলারাও। চাইলে নাইট শিফটেও তারা কাজ করতে পারবেন। তবে তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে৷"

 

Around The Web

Trending News

You May like