Aajbikel

বাজেট ২০২১: বড় ঘোষণা হল না, কৃষকদের নিয়ে কৌশলী পদক্ষেপ অর্থমন্ত্রীর

 | 
বাজেট ২০২১: বড় ঘোষণা হল না, কৃষকদের নিয়ে কৌশলী পদক্ষেপ অর্থমন্ত্রীর

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের বিতর্কিত তিনটি কৃষি আইন নিয়ে এখনো পর্যন্ত দেশ উত্তাল। এই পরিস্থিতিতে আজ বাজেট পেশ হওয়ায় অধিকাংশই ভেবেছিল কৃষি ক্ষেত্রে হয়তো বড় কোনো ঘোষণা করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কিন্তু প্রত্যাশা মতো বড় সিদ্ধান্ত না হলেও, কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্য দিতে বদ্ধপরিকর সরকার এমন ঘোষণা করলেন তিনি। তাই আপাতত কৃষিক্ষেত্রে বাজেটে খুব বড় মাপের ঘোষণা হল না।

এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, MSP-র পরিমাণ পরিবর্তন করে সব ফসলের জন্য তা উৎপাদন খরচের দেড়গুণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। একই সঙ্গে জানানো হয়েছে, কৃষকদের আয় দ্বিগুণ করতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী এও জানান, কৃষকদের জন্য গমের ন্যূনতম সহায়ক মূল্য হিসেবে ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে যা উপকৃত করবে কমপক্ষে ৪৩ লক্ষ কৃষককে। নির্মলা জানান, ২০১৩-১৪ অর্থবর্ষে ভারত সরকার ন্যূনতম সমর্থন মূল্যে গম কিনত ৩৩ হাজার ৮৭৪ কোটি টাকার। ২০১৯ সালে তা বেড়ে হয় ৬২ হাজার ৮০২ কোটি টাকা। ২০২০-২১ অর্থবর্ষে তা আরও বেড়ে হয় ৭৫ হাজার ৬০ কোটি টাকা।

এদিকে ২০২২ সালের মধ্যে কৃষকদের ঋণ বরাদ্দ বেড়ে ধার্য ১৬.৫ লক্ষ কোটি কাকা বলে ওই দিন ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পাশাপাশি তিনি এও জানিয়ে দেন, ২০২০-২১ সালে কৃষকদের ৭৫ হাজার ৬০ কোটি টাকা দেওয়া হয়েছে। এছাড়াও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, কেন্দ্রীয় সরকার ১৬.৫৪ হাজার কোটি টাকা বরাদ্দ করবে যার ফলে কৃষকরা সহজে ব্যাংক থেকে ঋণ নিতে পারেন। পাশাপাশি রাজ্য গুলির উদ্দেশে বার্তা দিয়ে জানান হয়, বিপুল পরিমাণ জমি পড়ে কয়েছে, বিক্রি করতে হবে রাজ্যগুলিকে। 

Around The Web

Trending News

You May like