Aajbikel

মনেটারি পলিসি কমিটির বৈঠকে UPI নিয়ে বড় সিদ্ধান্ত RBI-এর

 | 
আরবিআই

নয়দিল্লি: নগদ অর্থের বদলে এখন অধিকাংশ মানুষই Google Pay , Paytm বা PhonPe  দিয়ে লেনদেন করে থাকেন৷  শপিং মল থেকে বাজার-দোকান,সর্বত্রই ইউপিআই-এর মাধ্যমে টাকার আদান-প্রদান চলে। এতদিন ইউপিআই-এর মাধ্যমে একদিনে সর্বোচ্চ লেনদেনের মাত্রা ছিল এক লক্ষ টাকা। তবে এবার থেকে ইউপিআই লেনদেনের সর্বোচ্চ সীমা বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করা হল।  তবে সব ক্ষেত্রে নয়৷ নির্দিষ্ট দুটি ক্ষেত্রে মিলবে এই সুযোগ৷

মনেটারি পলিসির বৈঠকে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) পেমেন্ট নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, সংশোধিত নিয়মে হাসপাতাল এবং শিক্ষাপ্রতিষ্ঠানে অর্থপ্রদানের ক্ষেত্রে UPI লেনদেন একলপ্তে এক লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে৷  দিন কয়েক আগে ইউপিআই লাইটে লেনদেনের সর্বোচ্চ সীমা ২০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এর জন্য কোনও পিন নম্বরেরও প্রয়োজন হয় না। এছাড়াও  ইউপিআই লেনদেনকে আরও 'ইউজার-ফ্রেন্ডলি' করে তুলতে নয়া ফিচার এনেছিল এনপিসিআই। গলার স্বরেই ইউপিআই পেমেন্ট ফিচার চালু করা হয়।


বিশেষজ্ঞদের পূর্বাভাস মতো অনেকেই আশা করেছিলেন, এবার হয়তো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট কমাবে। কিন্তু সেই আশা ভঙ্গ হল৷ কমল না রেপো রেট।

Around The Web

Trending News

You May like