Aajbikel

দেশের ওপর পরিকল্পিত হামলা! কারচুপির অভিযোগ আসতেই গর্জালেন আদানি

 | 
adani

নয়াদিল্লি: আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণাকারী সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চে’র রিপোর্ট তোলপাড় ফেলেছে ভারতে। দাবি করা হয়েছে, কারচুপি করে নিজেদের সংস্থার শেয়ার দর বাড়িয়েছে ভারতের অন্যতম ধনী গৌতম আদানির গোষ্ঠী। এই রিপোর্ট নিয়ে চর্চা শুরু হওয়ার পরেই আসরে নেমেছে খোদ আদানি গোষ্ঠী। তাঁদের পাল্টা দাবি, এমন রিপোর্ট প্রকাশ করে ভারতের ওপর পরিকল্পিত হামলা চালানো হচ্ছে। এক কথায় তাঁদের বক্তব্য, যে যে অভিযোগ করা হয়েছে সব মিথ্যে। 

আরও পড়ুন- সাড়ে ১২ হাজার টাকা বিনিয়োগ করলেই কোটিপতি! নেপথ্যে এই সরকারি প্রকল্প

আমেরিকার ওই সংস্থার রিপোর্টে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ঠিক কী অভিযোগ করা হয়েছে? দাবি করা হয়েছে, গত এক দশক ধরে নিজেদের বিভিন্ন সংস্থার শেয়ারের দাম কৃত্রিম ভাবে বাড়িয়েছে আদানি গোষ্ঠী। গত ৩ বছরে কারচুপি করে গৌতম আদানির ১২ হাজার কোটি ডলারের নিট সম্পদের ১০ হাজার কোটি এসেছে। রিপোর্টে আরও বলা হয়েছে, আদানি গ্রুপের ঘাড়ে প্রচুর ঋণ রয়েছে যা এই প্রতিষ্ঠানের আর্থিক ভিত্তিকে নড়বড়ে করে তুলেছে। এইসব অভিযোগ নিয়েই আদানি গোষ্ঠীর পাল্টা বক্তব্য, ভারতীয় সংস্থার বদনাম করাই হিন্ডেনবার্গের মূল উদ্দেশ্য। সমস্ত অভিযোগই ভিত্তিহীন। 

আসলে হিন্ডেনবার্গের রিপোর্টটি ছিল ৩২ হাজার শব্দের। তার পরিপ্রেক্ষিতে ৪১৩ পাতার জবাব দেন আদানিরা। এই গোষ্ঠীর তরফে এও জানান হয়েছে, হিন্ডেনবার্গ যে ৮৮টি প্রশ্ন করেছিল, তার মধ্যে ৬৮টি প্রশ্নের উত্তর বিভিন্ন সংস্থার বার্ষিক রিপোর্টে আগেই প্রকাশ করা হয়েছে। প্রসঙ্গত, এই রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই মুখ থুবড়ে পড়েছে আদানি গোষ্ঠীর সংস্থাগুলির শেয়ার দর। হু হু করে নেমেছে সেনসেক্স। যার জেরে একদিনেই বিপুল পরিমাণ সম্পত্তি খোয়াতে হয়েছে এশিয়ার ধনীতম ব্যক্তি গৌতম আদানিকে৷ 

Around The Web

Trending News

You May like