Aajbikel

আজই বাতিল হতে পারে আপনার প্যান কার্ড! জানুন বিস্তারিত

আধারের সঙ্গে প্যানের লিঙ্ক করানোর শেষ দিন আজ
 | 
আজই বাতিল হতে পারে আপনার প্যান কার্ড! জানুন বিস্তারিত

নয়াদিল্লি: আজই ২০২০-২১ অর্থবর্ষের শেষ দিন। আগামীকাল থেকে শুরু হবে নতুন অর্থবছর। আর তাই একাধিক গুরুত্বপূর্ণ সরকারি কার্যাবলীর মেয়াদ ফুরোচ্ছে আজই। এখনও পর্যন্ত যাঁরা সরকারি নির্দেশ অনুযায়ী নিজেদের আধার কার্ডের নম্বরের সঙ্গে প্যান কার্ডের নম্বরটি লিঙ্ক করাননি জরুরি ভিত্তিতে তাঁদের সতর্ক হওয়া প্রয়োজন।

আজ অর্থাৎ ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক বা সংযুক্তি না ঘটালে বিপদে পড়তে হতে পারে নাগরিকদের, এমনটাই জানা যাচ্ছে সূত্রের খবরে। অতীতে একাধিক বার আধারের সঙ্গে প্যান লিঙ্কের নির্দেশিকা জারি করা হয়েছিল কেন্দ্র সরকারের তরফে। সেই সরকারি নির্দেশিকা অনুযায়ী অনেকেই ইতিমধ্যে এই কাজটি করে ফেলেছেন। তবে দেশের সমস্ত নাগরিকের আধারের সঙ্গে প্যান কার্ডের নম্বর লিঙ্ক নিশ্চিত করার জন্য বারবার এই কাজের শেষ তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। কিন্তু অবশেষে এর শেষ দিন আসন্ন।

আজকের পর আর প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করাতে পারবেন না কেউ। এর ফলে কোনো ব্যক্তির প্যান কার্ড বাতিল হয়েও যেতে পারে। এমনকি হতে পারে ১০০০ টাকা জরিমানা। 1961 সালের আয়কর আইনের 234H ধারায় এই জরিমানা করা হবে বলে জানিয়েছে ভারত সরকার। ২০২১ সালের অর্থবিলে একথা জানানো হয়েছে। এখনো যাঁদের এই কাজ করা হয়নি, তাঁরা কীভাবে করবেন আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তি? আসুন দেখে নেওয়া যাক সহজ পদ্ধতি।

১)  প্রথমেই মোবাইল ফোন বা কম্পিউটার মেশিন থেকে আয়কর দফতরের ই-ফাইলিং পোর্টাল খুলতে হবে। লিঙ্ক: https://www.incometaxindiaefiling.gov.in/home

২) এরপর বাঁদিকে লিঙ্ক আধার (link aadhaar) অপশনে ক্লিক করতে হবে।

৩) সেখানে PAN, Aadhaar নম্বর দিতে হবে। এক্ষেত্রে আধার কার্ডে ঠিক যে নাম দেওয়া আছে, সেই নামই দিতে হবে।

৪) যে CAPTCHA দেওয়া হবে এরপর তা সঠিকভাবে দিতে হবে। 

৫) এবার 'Link Aadhaar' অপশনে ক্লিক করলেই PAN-Aadhaar Link করার পদ্ধতিটি সম্পূর্ণ হবে।

যাঁরা এখনো কাজটি করেননি বিপদ এড়াতে তাঁরা শীঘ্রই অনুসরণ করে ফেলুন এই সহজ পদ্ধতি।

Around The Web

Trending News

You May like