×

৭ হাজার কোটি টাকায় 'জল' কিনছে টাটাগোষ্ঠী! ব্যাপারটি কী

 
tata_bisleri

নয়াদিল্লি: দেশের ধনীতম গোষ্ঠীগুলির মধ্যে অন্যতম হল টাটা। এ কথা সকলেই জানেন। বিভিন্ন ধরন মিলিয়ে একাধিক ব্যবসা রয়েছে টাটা গোষ্ঠীর। কিন্তু এবার তারা অন্য এক ব্যবসায় মন দিতে চলেছে বলেই সূত্রের খবর। কী সেই ব্যবসা? আসলে বিপুল অঙ্কের টাকায় 'জল' কিনতে চলেছে টাটা! শুনতে অবাক লাগলেও বিষয়টি এমনই। তবে এই জল কেনার ব্যাপারটি একটু অন্যরকম। আসলে বোতলজাত পানীয় জল সংস্থা 'বিসলেরি' কেনার পথে আছে রতন টাটা অ্যান্ড কোম্পানি।

আরও পড়ুন- ভারতে মেটার শীর্ষ পদে সন্ধ্যা দেবনাথন, কী তাঁর পরিচয়?

ভারতের বোতলজাত পানীয় জল বলতে অধিকাংশ চেনেন এই 'বিসলেরি'কেই। কোকা-কোলা ইন্ডিয়ার ব্র্যান্ড 'কিনলে' হোক কিঙ্গা পেপসিকোর 'অ্যাকুয়াফিনা' বা পার্লের 'বেইলি', কোনও জলের ব্র্যান্ডই 'বিসলেরি'কে ধরতে পারেনি। জনপ্রিয়তার নিরিখে এটাই এখনও পর্যন্ত দেশের বাজার সবথেকে বেশি ধরে রেখেছে। আর রিপোর্ট বলছে, এই 'বিসলেরি'কেই কিনে নিতে চলেছে টাটা গোষ্ঠী। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, প্রায় ৭ হাজার কোটি টাকা দিয়ে এই সংস্থার নতুন মালিক হতে চলেছে তারা। যদিও এখনও এই বিষয়ে বিসলেরি ইন্টারন্যাশানাল এবং টাটা কনজিউমার প্রোডাক্টস, কেউই মুখ খোলেনি।

একাধিক গবেষণার রিপোর্ট থেকে জানা যায়, ২০২০-২১ অর্থবর্ষের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে এই বোতলজাত পানীয় জলের সংস্থার বাজারমূল্য প্রায় ১৯ হাজার ৩০০ কোটি টাকা। আগামী দিনে তার দর যে আরও বাড়বে তা বলাই বাহুল্য। কারণ সাধারণ মানুষ যত বেশি স্বাস্থ্য সচেতন হবেন, তত বেশি পানীয় জল নিয়ে সতর্ক হবেন। আর এভাবেই প্যাকেটজাত পানীয় জলের কদর আরও বাড়বে। 

From around the web

Education

Headlines