Aajbikel

জুন মাস থেকেই বাড়তে চলেছে ব্যাঙ্কের খরচ, জেনে নিন কোথায় কোথা বাড়বে ব্যয়ের পরিমাণ

 | 
money

নয়াদিল্লি: জুন মাস থেকেই SBI নিয়মের বেশ কয়েকটি পরিবর্তন আনতে চলেছে। যার জেরে মধ্যবিত্তের খরচ বাড়তে চলেছে। পাশাপাশি টান পড়তে পকেটে। জানা গিয়েছে, জুন মাসের এক তারিখ থেকে এসবিআই একাধিক নিয়মের পরিবর্তন আনছে। 

১ জুন থেকে সিবিআই থেকে নেওয়া হোমলোনে সুদের হার বাড়তে চলেছে। জানা গিয়েছে, দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হোমলোনের ওপর এক্সটারনার বেঞ্চমার্ লেন্ডিং রেট বা EBLR বৃদ্ধি করতে চলেছেন। যার ফলে বেঞ্চমার্ক রেট ০.৪০ শতাংশ থেকে বেড়ে ৭.০৫ শতাংশ হচ্ছে। পাশাপাশা RRLR ০.৪০ শতাংশ থেকে বেড়ে হচ্ছে ৬.২৫ শতাংশ। এর ফলে এসবিআইয়ের হোমলোনের ওপর সুদের হার বাড়তে চলেছে। 

শুধু বাড়ি নয়, গাড়ির জন্যও খরচ বাড়তে চলেছে। আগামা জুন মাস থেকে গাড়ির ইন্সুরেন্সের ওপর খরচ বাড়বে বলে SBI-এর ওয়েবসাইডে জানানো হয়েছে। ১০০০ সিসি পর্যন্ত ইঞ্জিনের ক্ষেত্রে প্রিমিয়ামের খরচ ২,০৭২ টাকা বেড়ে ২,০৯৪ টাকা হচ্ছে। ১৫০০০ সিসি ইঞ্জিনের ক্ষেত্রে প্রিমিয়াম ৩২২১ টাকা বেড়ে ৩৪১৬ হচ্ছে। ১৫০০০ সিসির বেশি গাড়ির ক্ষেত্রে প্রিমিয়াম হবে ৭৮৯০ টাকা। 
জুন মাস থেকেই আধার এনেবেল লেনদেনের ক্ষেত্রে চার্জ কাটবে  India Post Payment Bank। জানা গিয়েছে, ১৫ জুনের পর থেকে এই চার্জ কাটা হবে। তবে প্রথম তিনটে লেনদেন একেবারে বিনামূল্যে করা যাবে। চতুর্থ লেনদেন থেকে চার্জ কাটা হবে। সেক্ষেত্রে GST এর জন্য ২০টাকা কাটা হবে। মিনি স্টেটমেন্টের জন্য পাঁচ টাকা কাটা হবে। 

সোনার গয়নার ক্ষেত্রেও হলমাক বাধ্যতামূলকের দ্বিতীয় পর্যায়ে ধাপ  চালু করতে চলেছে। জুন মাস থেকেই চালু করা হবে। কেন্দ্র আরও ৩২টি জেলাতে হলমার্কিং কেন্দ্র খুলতে চলেছে। যার জেরে ১ জুন থেকে দেশের ২৮৮ জেলাতেই হলমার্ক সোনার গয়না বাধ্যতামূলক হবে। এর ফলে হলমার্ক ছাড়া সোনার গয়না বিক্রির ক্ষেত্রেও ওই জেলাগুলোতে সমস্যা দেখা দেবে।                                             
                                                                                                                                                                                                             

Around The Web

Trending News

You May like