Aajbikel

ফের রেপো রেট বাড়াল RBI, বাড়তে পাড়ে ঋণের EMI

 | 
RBI alleviating liquidity stress to offset COVID-19 impact on economy

কলকাতা: পুজোর আগে মধ্যবিত্তের মাথায় বাজ পড়ার মতো অবস্থা। ঋণের ভরসায় বাড়ি-গাড়ি কেনার ক্ষেত্রে চাপ বাড়ল সাধারণ মানুষের। কারণ আবারও রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে এই হার ৫.৯০ শতাংশ করা হয়েছে। এই নিয়ে টানা চতুর্থবার রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিল আরবিআই। ফলে আবারও বাড়ি-গাড়ি সংক্রান্ত ঋণের ইএমআই বাড়তে পাড়ে। অবশ্য এই খবর মধ্যবিত্তের জন্য ভালো নয়।

আরও পড়ুন- পুজোর মাসে ২১ দিন ব্যাঙ্ক বন্ধ! বাংলা ঠিক কবে, জেনে নিন

গত মে মাসের পর থেকে পরপর চারবার এই রেট বৃদ্ধি পেয়েছে। শেষবার ৫ আগস্ট সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। শুক্রবার তা আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হল। এই কারণেই আমজনতাকে ইএমআইয়ের জন্য বেশি টাকা খরচ করতে হবে, সম্ভাবনা এমনই। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে গঠিত ছয় সদস্যের মনিটারি পলিসি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। এই ব্যাপারে আরবিআই গভর্নর নিজে জানিয়েছেন, গত দু'বছর ধরে বিশ্ব অর্থনীতি কার্যত তোলপাড় হয়েছে। কোভিড এবং হালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিকে আরও সঙ্কটের মধ্যে ফেলেছে। তারই প্রভাব পড়ছে দেশের অর্থনীতির ওপর।

এই রেপো রেট বৃদ্ধির ফলে বেসরকারি ব্যাঙ্কগুলি ইএমআই বাড়িয়ে মধ্যবিত্তের ওপর চাপ সৃষ্টি করবে এটাই বাস্তব। আসলে রেপো রেট হল, যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলোকে ঋণ দেয় আরবিআই। স্বাভাবিকভাবে সেই রেট বাড়লে বেসরকারি ব্যাঙ্কগুলি আমজনতার ওপর চাপ বাড়াবে। উল্লেখ্য, এর আগে শেষ বার রেপো রেটের হার কমেছিল ২০২০ সালের মার্চ মাসে। চলতি বছর মে মাসে প্রথম সেই রেট বাড়ান হয়। তারপর থেকে টানা চারবার বৃদ্ধি হল। 

Around The Web

Trending News

You May like