Aajbikel

মঙ্গলবারই অ্যাকাউন্টে ঢুকবে ২০০০ টাকা, কী ঘোষণা করলেন মোদী

 | 
modi

নয়াদিল্লি:  মঙ্গলবারই নথিভুক্ত সমস্ত কৃষকদের অ্যাকাউন্টে ঢুকবে ২০০০ টাকা। পিএম কিসান যোজনাতে সুখবর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পিএম কিসান যোজনার ১১ তম কিস্তির টাকা মঙ্গলবার ঢুকবে। ১০ কোটির বেশি নথিভুক্ত কৃষকের অ্যাকাউন্টে এই টাকা ঢুকবে বলে জানা গিয়েছে। 

সোমবার কৃষি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, হিমাচল প্রদেশের সিমলা থেকে প্রধানমন্ত্রী কৃষি যোজনার ১১ তম কিস্তি ছাড়বেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি ওই দিন প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুবিধাভোগী কৃষকদের সঙ্গে কথা বলবেন। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনার আওতায় ১১ তম কিস্তির জন্য ২১ হাজার কোটি টাকা দেওয়া হবে। এই যোজনার অধীনে থাকা কৃষকরা বছরে ছয় হাজার টাকা করে পান। নথিভুক্ত কৃষকদের ব্যাঙ্কের অ্যাকাউন্টে সরাসরি এই টাকা জমা হয়ে যায়। কৃষিমন্ত্রকের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার ১০ কোটির বেশি কৃষকদের অ্যাকাউন্টে ২০০০ টাকা করে জমা পড়বে। 

এর আগে ১ জানুয়ারি কৃষকদের দশম কিস্তির টাকা দেওয়া হয়েছিল। তিন কিস্তিতে চার মাস অন্তর এই অর্থ কৃষি মন্ত্রকের তরফে দেওয়া হয়। কিসান যোজনার সুবিধা পেতে গেলে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। প্রথমত নিজের নামে জমি থাকতে হয়। স্বামী –স্ত্রী দুজনের নামে জমি থাকলে যে কোনও একজন এই সুবিধা পাবেন। সম্প্রতি কৃষি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, অনেক কৃষক একাধিক নিয়ম লঙ্ঘন করে কৃষি যোজনার নিজেদের নাম নথিভুক্ত করেছে। সেক্ষেত্রে কৃষি মন্ত্রক এই বিষয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করেন।স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, কোনও কৃষক যদি নিয়ম লঙ্ঘন করে এই যোজনায় নিজের নাম নথিভুক্ত করেন, সেক্ষেত্রে অভিযুক্তকে এতদিন পর্যন্ত পাওয়া কিস্তির সমস্ত টাকা কেন্দ্রকে ফেরত দিতে হবে। 

Around The Web

Trending News

You May like