Aajbikel

শুধু আম নয় পাতা বিক্রি করে লক্ষাধিক আয়, নতুন দিশা আম পল্লব চাষে

 | 
শুধু আম নয় পাতা বিক্রি করে লক্ষাধিক আয়, নতুন দিশা আম পল্লব চাষে

কলকাতা: গ্রীষ্মের সমস্ত ফলের মধ্য আমের চাহিদা সব থেকে বেশি। হিমসাগর, ল্য়াংড়া, গোপালভোগ সহ নানা প্রজাতির আম রয়েছে।  পাশাপাশি আমের দাম নেহাৎ কম নয়। আম চাষ করে অনেক কৃষক লাভের মুখ দেখেছেন। তবে শুধু আম নয়, আম গাছের পাতা বিক্রি করে লাভ করেছেন অনেকে। সারা বছর বিভিন্ন পুজোয় আম গাছের পাতা প্রয়োজন হয়। আম গাছের পাতা বিক্রি করে অনেক কৃষক লাভের মুখ দেখেছেন। 

এবছর রাজ্যে আমের ফল তেমন ভালো নয়। বিশেষজ্ঞরা মনে করেন, যে বছর আমের ভালো ফলন হয়, পরের বছর আমের তেমন ফলন হয় না। এবছরে আমের ফলন নেই। বাজারে আমের দাম চড়া। এই পরিস্থিতিতে অনেক আম চাষি পাতার জোগান দিয়ে লাভের মুখ দেখছেন। উত্তর ২৪ পরগনার সাতপুর মছলন্দপুরের দীপক কুমার রায় আমের পল্লব জোগানের জন্য কয়েক বছর ধরে বিঘার পর বিঘা জমি চাষ করছেন। প্রায় পাঁচ বছর ধরে তিনি এই চাষ করছেন বলে জানা গিয়েছে। দীপক রায় জানান, এই চাষে এক বছরে তাঁর দেড় লক্ষ টাকা লাভ হয়। 

দীপক রায় বলেন, সুবর্ণরেখা জাতের আমের গাছ রোপন করেছিলেন এই ব্যবসার জন্য। এক্ষেত্রে আম গাছগুলোর উচ্চতা পাঁচ ফুট থেকে সাড়ে পাঁচ ফুট রাখা হয়। আমের পল্লব তোলার জন্য একটি বিশেষ পদ্ধতি অবলম্বন করা হয়। এরপর আমের পল্লবের বান্ডিল করা হয়। এই পাতা স্থানীয় বাজারের সঙ্গে জেলার বিভিন্ন বাজারে চলে যায়। দীপক রায় জানান, একবার গাছ লাগালে ২০ বছর পর্যন্ত পাতা তোলা সম্ভব। এই ব্যবসায় বছরে ২০ হাজার টাকা প্রয়োজন হয় বলে তিনি জানিয়েছেন।

কম খরচে এই চাষের ক্ষেত্রে অনেকটাই লাভ করা যায়। পাশাপাশি এই চাষের ক্ষেত্রে জৈব সার ও ভার্মি কম্পোস্ট ব্যবহার করা হয়। বর্তমানে এই চাষ নতুন করে সাফল্যের মুখ দেখছেন। অনেক কৃষক বর্তমানে এই চাষের দিকে ঝুঁকছেন। 

Around The Web

Trending News

You May like