Aajbikel

আম্বানিকে টপকে গেলেন আদানি! এখন তিনি এশিয়ার ধনীতম

 | 
Adani

মুম্বই: করোনা আবহে এবং লকডাউন আতঙ্ক যখন গোটা দেশ জর্জরিত ছিল, তখন ক্রমাগত নিজের সম্পত্তি বাড়িয়ে নিতে পেরেছিলেন ধনকুবের গৌতম আদানি। ২০২১ সালে আদানির সম্পদের পরিমাণ বেড়েছে ২৬১ শতাংশ! তখন থেকেই মনে করা হচ্ছিল যে, দেশের তথা এশিয়ার ধনীতম মুকেশ আম্বানিকে যে কোনও দিন টপকে যাবেন তিনি। অবশেষে হলও তাই। এখন মুকেশ আম্বানিকে টপকে এশিয়ার ধনীতম ব্যক্তি হলেন গৌতম আদানি। তাঁর সম্পত্তির পরিমাণ তাক লাগিয়ে দেবে।

আরও পড়ুন- আবাসনের হ্যান্ডসম, মিশুকে ছেলেটাই জঙ্গি! তাজ্জব বাসিন্দারা

ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্স বলেন, এই মুহূর্তে গৌতম আদানির সম্পত্তির পরিমাণ ৮৮.৫ বিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে, মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ ৮৭.৯ বিলিয়ন ডলার। তুল্যমুল্য ভাবে বিচার করে হিসেব করলে দু'জনের সম্পত্তির পরিমাণে ১২ বিলিয়ন ডলারের তফাৎ আছে। আর সেই পরিসংখ্যানেই এশিয়ার ধনীতম ব্যক্তির শিরোপা আপাতত পেলেন গৌতম আদানি। এর আগে 'আইআইএফএল ওয়েলথ হুরান ইন্ডিয়া'র সমীক্ষা অনুযায়ী, ধনীতম ব্যক্তির তালিকায় দ্বিতীয় ছিলেন তিনি। সেটাও গত বছরই। তবে আগের সমস্ত পরিসংখ্যানকে অনেক পিছনে ফেলে দিয়ে এখন তিনিই সমগ্র এশিয়ার ধনীতম ব্যক্তি।  

প্রসঙ্গত, বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে ব‌্যবহৃত কয়লা আমদানিকারক হিসাবে এক নম্বরে এমনিতেই ছিল আদানি গোষ্ঠী। এদিকে নতুন বছরের গোড়াতেই জানা যায় যে, রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসি'কে দশ লক্ষ টন ‘থার্মাল কোল’ জোগান দেবে তাঁর সংস্থা। এটাই হয়ে যায় সব থেকে বড় মাস্টারস্ট্রোক। ওই বরাত মেলায় রাতারাতি তাঁর সম্পত্তি আরও বাড়তে শুরু করে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে পিছনে ফেলা শুধু সময়ের অপেক্ষা ছিল তখন থেকেই।

Around The Web

Trending News

You May like