Aajbikel

বাজার কাঁপাতে চলে এল ৪০০০ কোটি IPO, কীভাবে কিনবেন? জেনে নিন ৫ পয়েন্ট

 | 
আইপিও

কলকাতা: ২০২৩-২৪ আর্থিক বছরে IPO থেকে মোটা টাকা লাভ করেছেন বিনিয়োগকারীরা। এবারও তাই IPO-র দিকে কড়া নজর৷ ১ লা এপ্রিল বাজারে চলে এল  ধামাকাদার IPO৷ তাই ব্রোকারেজ ফার্মগুলির দেওয়া তথ্য অনুযায়ী, লগ্নিকারীদের কাছে গুরুত্বপূর্ণ হতে চলেছে এপ্রিলের প্রথম সপ্তাহ।  IPO সাইস্ক্রিপশনের উইন্ডোর তালিকায় প্রথমেই রয়েছে ভারতী হেক্সাকম (Bharti Hexacom)। ৩ এপ্রিল অর্থাৎ বুধবার থেকে এই IPO কিনতে পারবেন গ্রাহকরা। IPO-র মাধ্যমে বাজার থেকে ৪২৭৫ কোটি টাকা তুলতে চাইছে এই কোম্পানি। তবে গ্রাহকরা এই IPO কেনার আগে জেনে নিন ৫টা তথ্য৷ 

১)টেলিকম সংস্থা ভারতী এয়ারটেলের একটি সহযোগী সংস্থা হল ভারতী হেক্সাকম লিমিটেড। ১৯৯৫-তে পথচলা শুরু করে এই কোম্পানি। বর্তমানে টেলিফোন ও ব্রডব্যান্ড পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছে সংস্থাটি। 

২) ৫ টাকার ফেস ভ্যালুতে IPO-র মাধ্যমে সাড়ে ৭ লাখ শেয়ার বাজারে ছাড়ল ভারতী হেক্সাকম। প্রতিটা IPO-র প্রাইস ব্যান্ড সেট করা হয়েছে ৫৪২ থেকে ৫৭০ টাকা৷

৩)আপনি যদি এই কোম্পানির অংশীদার হতে চান, তাহলে আপনাকে আইপিও-এর অধীনে অন্তত একটি লটের জন্য বিড করতে হবে।  

৪)যাতে থাকবে ২৬টি IPO। অর্থাৎ প্রাইস ব্যান্ডের নিরিখে ট্রেডারকে ন্যূনতম ১৪,৮২০ টাকা বিনিয়োগ করতে হবে।

৫)এপ্রিল পর্যন্ত এই IPO সাইস্ক্রিপশনের সুযোগ পাবেন ট্রেডাররা৷

এছাড়াও শোনা যাচ্ছে আগামী দিনে টাটা গ্রুপ ফের IPO আনতে পারে। এর আগে শেষবার IPO এনেছিল দেশের অন্যতম প্রাচীন এই শিল্পগোষ্ঠী। সেবার রীতিমতো মালামাল হয়ে গিয়েছিলেন Tata-র IPO-তে লগ্নিকারীরা। লিস্টিংয়ের দিনেই রিটার্ন মিলেছিল ১৪০ শতাংশ। এবারও কি তেমনটাই হতে পারে? শেয়ার বাজারের সমস্ত আপডেট বাংলা ভাষায় বিস্তারিত জানতে দেখতেই হবে আজ বিকেল। 

আর হ্যাঁ, আপনিও কি এই আইপিও কিনতে চাই? ভাবছেন কীভাবে কিনবেন? আপনিও কি একেবারে ফ্রিতে শেয়ার বাজার হাতে কলেমে শিখে, শেয়ার বাজারে বিনিয়োগ করতে চান? তাহলে আপনার জন্য রয়েছে৷ আরও বিস্তারিত জানতে ফোন করুন ৯০৯৩২১১২১১ নম্বরে৷এছাড়াও একেবারে ফ্রিতে ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে চাইলেও যোগাযোগ করতে পারেন ওই নম্বরে।

Around The Web

Trending News

You May like