Aajbikel

শিল্পোন্নয়নে ২,৫০০ কোটি! বঙ্গের জন্য বরাদ্দ করছে বিশ্বব্যাঙ্ক

 | 
নবান্ন

কলকাতা: সাধারণত মোটা অঙ্কের অর্থ বরাদ্দ পেতে চাইলে আগে থেকে বিশ্বব্যাঙ্কের কাছে দরবার করতে হয়। কিন্তু এবার বাংলার ভাগ্য ভালো। বিশ্বব্যাঙ্ক নিজে থেকে আগ্রহী হয়ে বাংলাকে অর্থ বরাদ্দ করতে চাইছে। সেটা আবার ৫০-১০০ কোটি নয়, ২ হাজার ৫০০ কোটি! চলতি বছরই রাজ্যে বসতে চলেছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। আর তার আগেই এই সুখবর পেয়েছে নবান্ন। এত বড় সুযোগ কোনও ভাবেই হাতছাড়া করতে রাজি নয় রাজ্য সরকার। 

এখন প্রশ্ন আসতেই পারে যে, বিশ্বব্যাঙ্ক হঠাৎ রাজ্যকে অর্থ বরাদ্দ করতে রাজি বা আগ্রহী হল কেন। আসলে জানা গিয়েছে, বাংলার শিল্প সম্ভাবনা খতিয়ে দেখেই এই অর্থ বরাদ্দ করতে চাইছে বিশ্বব্যাঙ্ক। শুক্রবার বিশ্বব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক সেরেছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সূত্রের খবর, বাংলার সরকারকে সহজ শর্তে ঋণ হিসেবে এই টাকা দেবে বিশ্বব্যাঙ্ক। তৃতীয়বার রাজ্যে ক্ষমতায় আসার পর মমতা বন্দ্যোপাধ্যায় শিল্প ক্ষেত্রে আরও বেশি জোর দেওয়ার কথা জানিয়েছিলেন। সেই প্রেক্ষিতে উদ্যোগ ইতিমধ্যেই নিয়েছে রাজ্য। আর বিশ্বব্যাঙ্কের এই অর্থ বরাদ্দ বিষয়টিকে আরও গুরুত্বপূর্ণ করে তুলেছে। 

আপাতত রাজ্য সরকারের মূল লক্ষ্য, ক্ষুদ্রশিল্পে রাজ্যকে আরও এগিয়ে নিয়ে যাওয়া। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন থেকে এই কাজের আরও প্রসার ঘটানোর প্রয়াস করা হবে। রাজ্যের প্রশাসনিক কর্তারা অনুমান করছেন, বিশ্ব ব্যাঙ্কের প্রকল্পের মাধ্যমে পরিকাঠামো উন্নয়নের কাজ হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অন্তত ৫০ হাজার মানুষ কাজের সুযোগ তৈরি হবে। বেশ কিছু কাজ রয়েছে যা করা আবশ্যক। উন্নত রাস্তা ও অন্যান্য পরিকাঠামো নির্মাণ, সড়ক, রেল ও জলপথের সমন্বয়ে জোর, সঙ্গে বিপুল কর্মসংস্থানের সুযোগ। 

Around The Web

Trending News

You May like